দেশনিউজ

জনধন অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের, মিলবে ২ লক্ষ টাকার বিশেষ সুবিধা

সরকারি পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৩৫ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। এই জনধন প্রকল্পে অ্যাকাউন্ট থাকলে সেই গ্রাহকদের দুটি বিমা প্রকল্পের সুবিধাও দেওয়া হবে।

শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন যে প্রধানমন্ত্রী জনধন প্রকল্পে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই মিলবে বিশেষ কিছু সুবিধা। সরকারি পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৩৫ কোটি গ্রাহক এই সুবিধা পাবেন। এই জনধন প্রকল্পে অ্যাকাউন্ট থাকলে সেই গ্রাহকদের দুটি বিমা প্রকল্পের সুবিধাও দেওয়া হবে।

একটি বিমার নাম প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্প এবং আরেকটি বিমা প্রকল্প হল প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্প। জনধন প্রকল্পের ব্যাঙ্ক অ্যাকাউন্ট যাঁদের রয়েছে তাঁরাও এই দুই প্রকল্পের সুযোগ নিতে পারবেন বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পর ক্ষেত্রে ১৮ থেকে ৫০ বছরের যে কোনো ভারতীয় নাগরিক এই সুবিধা পাবেন। এর জন্য বছরে মাত্র ৩৩০ টাকা করে প্রিমিয়াম দিতে হবে। এতেও গ্রাহকের মৃত্যু হল ২ লক্ষ টাকা মিলবে। আর প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা প্রকল্পের ক্ষেত্রে ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যক্তিরা সুযোগ পাবেন। এই প্রকল্পে বছরে প্রিমিয়াম মাত্র ১২ টাকা। দুর্ঘটনায় মৃত্যু হলে বা কর্মক্ষমতা চলে গেলে মিলবে ২ লক্ষ টাকা এবং আংশিক কর্মক্ষমতা হারালে মিলবে ১ লক্ষ টাকা। এই সুবিধাগুলি ছাড়াও আরও কিছু সুবিধাও থাকছে। রেকারিংয়ের সুবিধা থাকছে। এছাড়া ডিজিটাল লেনদেনেরও সুযোগ মিলবে।

Tags

Related Articles

Close