দেশনিউজ

কোনোদিকেই খামতি রাখছে না ভারত, সীমান্ত রক্ষায় এবার অরুণাচলে বাড়ানো হচ্ছে ভারতীয় সেনা

গত জুন মাসে চীনের আগ্রাসনের পর থেকেই ভারতের সাথে চীনের সম্পর্ক একেবারে তলানিতে এসেছে ঠেকেছে।

Advertisement
Advertisement

চীনের সাথে সংঘাত ক্রমেই বাড়ছে। তাই কোনোদিক থেকেই খামতি রাখতে চাইছে না ভারত। সরকারি সূত্র মারফত একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে যে দেশের পূর্ব প্রান্তে ভারত-চীন সীমান্তে সেনা বাড়াচ্ছে ভারত। অরুণাচল প্রদেশের অঞ্জাও জেলায় সেনা সরানো হয়েছে বলেও জানা গিয়েছে। এছাড়া অরুণাচল প্রদেশের সামরিক বাহিনীর নয়া ফর্মেশন বা ইউনিট ট্রান্সফারের কথাও সামনে এসেছে। গত জুন মাসে চীনের আগ্রাসনের পর থেকেই ভারতের সাথে চীনের সম্পর্ক একেবারে তলানিতে এসেছে ঠেকেছে। বারবার আলোচনা সত্বেও চীন থামছে না।

এদিকে কয়েকদিন আগে প্যাংগং লেকের দক্ষিণ দিক দিয়ে চীনা সেনারা জমি দখলের চেষ্টা করেছিল। যদিও ভারতীয় সেনারা সেই চেষ্টা সফল হতে দেননি। ২৯-৩০ অগাস্ট রাতে চীনা সেনার প্রায় ৫০০ জওয়ান ওই এলাকা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করেছিল বলে জানা গেছে। কিন্তু ভারতের সেনাদের কড়া নজরদারির জেরে তা আটকানো সম্ভব হয়েছে।

যদিও একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, চীনা সেনাদের আটকাতে পারলেও এক ভারতীয় সেনা শহীদ হয়েছেন। আরেকজন জওয়ান গুরুতর আহত হয়েছেন বলে জানা গেছে। এই ঘটনার পর আবার ১ সেপ্টেম্বর চীনা সেনা ওই একই জায়গা থেকে অনুপ্রবেশের চেষ্টা করে। যা সফল হতে দেয়নি ভারতীয় সেনরা।

প্রসঙ্গত, আগস্ট মাসেই সিডিএস বিপিন রাওয়াত চীনকে হুঁশিয়ারির সুরে জানিয়েছিলেন যে যদি মৌখিক আলোচনায় কোনো কাজ না হয় তাহলে সেনাদেরকে কাজে লাগাতে হবে। ভারত আলোচনার মাধ্যমে সমস্ত কিছু ঠিক করতে চাইলেও চীন সেটা একদম চাইছে না। তাই ক্রমেই যুদ্ধের পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলে মনে করা হচ্ছে।

Related Articles