দেশনিউজ

ভারত-চীন যুদ্ধের আভাস, রাশিয়ার সঙ্গে বড়সড় চুক্তি করে নিল ভারত

রাশিয়াতে গিয়ে সামরিকক্ষেত্রে বড় চুক্তি করেছে ভারত। AK-47 203 রাইফেল তৈরিতে দুই দেশের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

লাদাখে চীনের সাথে ভারতের সংঘাত জারি আছে। বারবার বিভিন্নভাবে ভারতকে আক্রমণের চেষ্টা চালাচ্ছে চীন। এবার এই সময়ের মধ্যেই মস্কোতে গেলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাশিয়ার সাথে দ্বিপাক্ষিক চুক্তি মজবুত করাই ছিল ভারতের প্রধান লক্ষ্য। রাশিয়াতে গিয়ে সামরিকক্ষেত্রে বড় চুক্তি করেছে ভারত। AK-47 203 রাইফেল তৈরিতে দুই দেশের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। AK-47 -র সবচেয়ে লেটেস্ট এবং অ্যাডভান্সড সংস্করণ হল -AK-47 203। যা এখন ভারতের কাছেও থাকবে।

রাশিয়ার স্পুটনিক নিউজ এজেন্সি জানিয়েছে যে ভারত থেকে ৭৭০,০০০টি AK-47 203 প্রয়োজন আছে উল্লেখ করে আবেদন জানানো হয়েছিল। তবে ১০০,০০০টি রাশিয়া থেকে আমদানি করা হবে এবং বাকিগুলি ভারতেই তৈরী করা হবে। এখন ইন্ডিয়ান স্মল আরম সিস্টেম ৫.৫৬x৪৫ এমএম রাইফেলের জায়গায় একে৪৭-এর এই ভার্সনটি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

২০১৯ সালে ত্তরপ্রদেশের কোরওয়া অর্ডন্যান্স ফ্যাক্টরি উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই রাশিয়ান অস্ত্র ৭.৬২*৩৯ এমএম রাইফেল তৈরী করা হবে। সূত্র মারফত জানা গিয়েছে, প্রযুক্তিস্থাপন এবং প্রস্তুতকারক ইউনিট নিয়ে একে৪৭ ক্যাটাগরির সাম্প্রতিকতম এই সংস্করন প্রতি খরচ প্রায় ১,১০০ ইউএস ডলার।

তবে ভারত সরকারের তরফে রাশিয়ার সঙ্গে এই চুক্তি নিয়ে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি। তবে দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ককে আরও সম্প্রসারিত করার জন্য একাধিক চুক্তি নিয়ে রুশ প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগুর সঙ্গেও রাজনাথ সিং আলাদা করে বৈঠক করেছেন বলে জানা গেছে।

Tags

Related Articles

Close