দেশনিউজ

ফের উত্তপ্ত লাদাখ, ভারতের সঙ্গে সংঘাতে জড়াল চীনা সেনা

প্যাংগং লেকের দক্ষিণে আবার ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে জড়াল চীনের সেনারা।

ফের লাদাখ সীমান্তে বাড়ল উত্তেজনা। প্যাংগং লেকের দক্ষিণে আবার ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে জড়াল চীনের সেনারা। সূত্রের খবর, ২৯ আগস্ট রাতে ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘাত বাঁধে চীনের পিপলস লিবারেশন আর্মি। যদিও ভারতীয় সেনার তরফ থেকে এখনও বিস্তারিত কিছুই বলা হয়নি। লাদাখে শান্তি ফিরিয়ে আনার জন্য চীন-নিয়ন্ত্রিত এলাকা মলডোতে দুই দেশের সেনাদের মধ্যে বৈঠক হয়েছে বলে জানা গেছে।

সূত্রের খবর অনুযায়ী, এই বৈঠকের পর পূর্ব লাদাখের বেশ কয়েকটি স্পর্শকাতর এলাকা থেকে সেনা সরাতে রাজি হয় চীন। তবে গালওয়ান, গোগরা, হট স্প্রিং এই এলাকাগুলি থেকে সামান্য পিছু হটেছে চীন। এই গালওয়ানে সেনা কমালেও কিন্তু উত্তর লাদাখের ডেপসাং ভ্যালিতে নতুন করে সেনা মোতায়েন করেছে চীন।

শোনা যাচ্ছে, প্যাংগং লেক সহ পূর্ব লাদাখের একাধিক এলাকা থেকে চীনা সেনা প্রত্যাহার করার জন্য চীনের উপর বাড়িয়েছে ভারত। চীনের সেনা লাদাখে উপস্থিত থাকার কারণে ভারতও প্রচুর সেনার মোতায়েন করে রেখেছে ওই এলাকায়। লাদাখে বেশি করে সুরক্ষা বাড়িয়েছে ভারত। আর কড়া নজরদারি চালানো হচ্ছে। প্রসঙ্গত, সমুদ্রপথেও চীনকে টক্কর দিতে ভারতীয় নৌসেনা দক্ষিণ চীন সাগরে রণতরী মোতায়েন করেছে। লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সাথে হওয়া উত্তেজনার কথা মাথায় রেখেই ভারত এই সিদ্ধান্ত নিয়েছে।

Tags

Related Articles

Close