দেশনিউজ

২০২১-র জুলাইয়ে ভারতে আসবে করোনা ভ্যাকসিন! প্রথমেই পাবেন এই ৩০ কোটি মানুষ

সূত্রের খবর অনুযায়ী, প্রথমে যে ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে, সেই ব্যক্তিদের চার বিভাগে বিভক্ত করা হয়েছে ৷

Advertisement
Advertisement

যেভাবে সারা বিশ্বজুড়ে করোনা সংক্রমণের মাত্রা বাড়ছে, সেক্ষেত্রে করোনা প্রতিষেধক ছাড়া আর উপায় নেই। খুব শীঘ্রই করোনা ভ্যাকসিন আনার চেষ্টাও রয়েছে গোটা বিশ্ব সহ ভারতবর্ষ। আর তাই প্রতিষেধক হাতে পাওয়ার পরবর্তী পদক্ষেপগুলো কিভাবে করতে হবে, সেই প্রস্তুতি সেরে রাখছে কেন্দ্র৷ এই প্রকল্পের নাম রাখা হয়েছে Special COVID-19 immunisation programme ৷ ২০২১-র জুলাইয়ের মধ্যেই করোনার ভ্যাকসিন্ হাতে পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আর পরিকল্পনামাফিক চললে ২০২১-র জুলাইয়ের মধ্যে ভ্যাকসিনের প্রথম ভাগ পাবে কেন্দ্র৷ আর এই প্রথম ধাপে ২৫ থেকে ৩০ কোটি মানুষকে দেওয়ার জন্য আসবে ৪০-৫০ কোটি ডোজ। সূত্রের খবর অনুযায়ী, প্রথমে যে ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার জন্য চিহ্নিত করা হয়েছে, সেই ব্যক্তিদের চার বিভাগে বিভক্ত করা হয়েছে ৷

প্রথম বিভাগে চিকিৎসক, এমবিবিএস পড়ুয়া, নার্স এবং আশা কর্মী সমেত প্রায় এক কোটি ব্যক্তি রয়েছেন৷ দ্বিতীয় বিভাগে রয়েছেন দেশের ২ কোটি ফ্রন্টলাইন ওয়াকার্স, এর মধ্যে মিউনিসিপ্যাল কর্মচারী, পুলিশ ও আর্মি জওয়ানেরা এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত৷ এছাড়া ৫০ বছরের ঊর্ধ্বে ২৬ কোটি ব্যক্তি ও ৫০-এর কম বয়স্কও বেশ কিছু মানুষকে এই প্রাথমিক টীকাকরণের তালিকায় রাখা হয়েছে, বলে জানা গিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, যে ৩০ কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে তার জন্য সরাসরি ভ্যাকসিন কিনবে কেন্দ্র ৷ আর এই ভ্যাকসিন কেনার ক্ষেত্রে সমস্ত উদ্যোগ নেবে কেন্দ্র সরকারই৷ এক্ষেত্রে রাজ্য সরকারগুলির আলাদা করে কোনও পরিকল্পনা করার দরকার নেই বলেও স্পষ্ট করেছে কেন্দ্র। আর যাদের টিকাকরণ হবে নভেম্বরের মধ্যেই তার তালিকা প্রস্তুত হয়ে যাবে৷ আর এইসব ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়ার সময় চিহ্নিতকরণে সুবিধার জন্য আধার কার্ড লিঙ্ক করা হবে বলেও জানা গিয়েছে।

Related Articles