দেশনিউজ

কৃষি বিলের প্রতিবাদে আজ ভারত বনধ কৃষকদের, এই রাজ্যগুলিতে শুরু তুমুল বিক্ষোভ

প্রসঙ্গত, এই বিল পাশের সময় ৮ বিরোধী সাংসদের বিরুদ্ধে উচ্চকক্ষে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ উঠেছিল।

কয়েকদিন আগে রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে তিনটি কৃষি বিল। আর আজ নতুন এই কৃষিবিলের প্রতিবাদে পাঞ্জাবের বেশ কয়েকটি কৃষি সংগঠন ‘ভারত বনধ’ ডেকেছে। কংগ্রেস ও বিরোধী আপ এই দুই দলই কৃষকদের এই বনধকে সমর্থন করেছে। পাঞ্জাবের ৩১টি কৃষি সংগঠন আজ এই ভারত বনধ ডেকেছে। প্রসঙ্গত, এই বিল পাশের সময় ৮ বিরোধী সাংসদের বিরুদ্ধে উচ্চকক্ষে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ উঠেছিল। আর এই ৮ জন সাংসদকে সোমবার রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু সাসপেন্ড করেছিলেন।

এই বনধ প্রসঙ্গে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন যে পাঞ্জাব সরকার কৃষকদের পাশে রয়েছে। আর তাই আন্দোলনকারীদের বিরুদ্ধে ১৪৪ ধারা ভঙ্গের কোনও অভিযোগ করা হবে না। হরিয়ানার ‘ভারতীয় কিষান ইউনিয়ন’ জানিয়েছে, তারা দেশব্যাপী বনধের প্রস্তাবকেও সমর্থন করেছেন। এছাড়া কৃষি বিলের বিরুদ্ধে জোরদার আন্দোলন শুরু করেছে কংগ্রেস। কংগ্রেসের মুখপাত্র অভিষেক সিংভি জানিয়েছেন যে প্রধানমন্ত্রী বিলের ব্যাপারে সকলকে ভুল বুঝিয়েছেন।

তবে শুধু পাঞ্জাব নয়, এ রাজ্যেও তৃণমূল এই বিলের প্রতিবাদ করেছেন। মেয়ো রোডে ধরনা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। তবে বাংলাতে এই বিলের পক্ষে গিয়ে কৃষকদের নিয়ে জেলায় জেলায় মিছিল করার পরিকল্পনা নিয়েছে

Tags

Related Articles

Close