দেশনিউজ

প্রতিরক্ষায় নজির গড়ল ভারত, শব্দের চেয়েও ৬ গুন গতি সম্পন্ন হাইপারসনিক পরীক্ষা সফল, দেখুন ভিডিও

সোমবার সকালে ওড়িশার বালাসোরে হাইপারসনিক প্রযুক্তির সফল পরীক্ষা করল ডিআরডিও। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে ভারতের এই পদক্ষেপ এক মাইলফলক

প্রতিরক্ষাখাতে ফের সাফল্য পেল ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসাবে হাইপারসনিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত। আর সেই উৎক্ষেপণের ভিডিওটি ট্যুইট করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার সকালে ওড়িশার বালাসোরে হাইপারসনিক প্রযুক্তির সফল পরীক্ষা করল ডিআরডিও। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে ভারতের এই পদক্ষেপ এক মাইলফলক। কারণ এই যান উৎক্ষেপণরে মধ্যে দিয়ে ভারত জায়গা করে নিল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিন এই তিন দেশের সাথে।

সোমবার সকালে ১১ টা নাগাদ বালাসোরের এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে অগ্নি মিসাইল বুস্টারের সহযোগিতায় এই যানটিকে উৎক্ষপণ করা হয়। অগ্নি মিসাইল বুস্টার ব্যবহার করে এটিকে পরীক্ষা করা হয়। এই বুস্টার হাইপারসনিক ভেহিকেলকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যায়। তারপর অগ্নি থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এটি। সফলভাবে স্ক্র্যামজেট ইঞ্জিন চালু করা সম্ভব হয়েছে।

রাজনাথ সিং বলেন যে, তিনি ডিআরডিও-এর গোটা টিমকে এই যুগান্তকারী পরিকল্পনার জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রীর আত্মনির্ভরতার স্বপ্নের দিকে আরও এই সাফল্যের মধ্যে দিয়েই অনেকটা এগোনো গিয়েছে। এই কাজের সঙ্গে জড়িত সমস্ত বিজ্ঞানীদের তিনি অভিনন্দন জানিয়েছেন ও গর্ব প্রকাশ করেছেন।

 

Related Articles