দেশনিউজ

ফের নতুন কারসাজি চীনের, কৈলাশ পর্বতের কাছেই বসানো হচ্ছে শক্তিশালী মিসাইল

এবার কৈলাশ পর্বতের মানস সরোবর হ্রদের তীরে মাটি থেকে বায়ুতে হামলা চালানোর ক্ষেপণাস্ত্রগুলির জন্য সাইট তৈরির কাজ সম্পন্ন করেছে।

একের পর এক ফন্দি করেই যাচ্ছে চীন। ভারতের সাথে সংঘর্ষ বাধানোর চেষ্টা করছে এই ড্রাগনের দেশ। এখন বিভিন্ন ধর্মীয় স্থানগুলিতে ঘাঁটি তৈরী করার চেষ্টা করছে চীন। এবার কৈলাশ পর্বতের মানস সরোবর হ্রদের তীরে মাটি থেকে বায়ুতে হামলা চালানোর ক্ষেপণাস্ত্রগুলির জন্য সাইট তৈরির কাজ সম্পন্ন করেছে। গত এপ্রিল মাসে এই কাজ শুরু হয়েছিল, এখন প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে চিন্মের এই ঘাঁটি তৈরি করার কাজ। স্যাটেলাইটের ছবিতে তাই দেখা যাচ্ছে।

স্যাটেলাইটের ছবি থেকে বোঝা যাচ্ছে, মানস সরোবর লেকের তীরে এইচকিউ-৯ ক্ষেপণাস্ত্র স্থাপনের প্রস্তুতি নিচ্ছে চীন। ওই জায়গাতে এইচটি-২৩৩ রাডার সিস্টেম ইনস্টল করছে, যা মিসাইলের ফায়ার সিস্টেমের কাজ করতে সক্ষম হবে। এর পাশাপাশি এই রাডার সিস্টেমগুলি বিভিন্ন টার্গেটকে ধ্বংস করতে সক্ষম হবে। ভারতের সীমানা থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে স্থাপন করা হবে এই মিসাইলগুলি। এগুলি হবে মিডিয়াম রেঞ্জের ক্ষেপণাস্ত্র। চীনের এই সাইট তৈরির কাজ দেখে মনে করা হচ্ছে লিপুলেকে ভারতের রাস্তা তৈরির পালটা জবাব দিতেই চীন এই ফন্দি করেছে।

প্রসঙ্গত, ভারত ১৭ হাজার ফুট উচুতে অবস্থিত কৈলাসে যাওয়ার জন্য ৮০ কিমি রাস্তা তৈরি করেছে। এই এলাকাতে ১৯৫০ সাল নাগাদ ভারত কৈলাশ পর্বতের আশেপাশের কয়েকটি গ্রাম থেকে কর আদায় করত। কিন্তু ধীরে ধীরে পুরো মানস সরোবরের আশেপাশের এলাকাই দখল করে নিয়েছে চীন। এছাড়া মানস সরোবরের কাছে ভারতের থেকে অধিকৃত এলাকাতেও সেনা মোতায়েন করেছে শত্রূদেশ।

Tags

Related Articles

Close