দেশনিউজ

শ্রীনগরে CRPF-র আইজি পদে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন এই মহিলা আইপিএস, জঙ্গি দমনের নেতৃত্ব দেবেন চারু সিনহা

এই প্রথম কাশ্মীরের জঙ্গি নজরদারি এলাকার সিআরপিএফ-র ইন্সপেক্টর জেনারেল হিসাবে দায়িত্ব নেবেন এক মহিলা আইপিএস অফিসার। তিনি হলেন চারু সিনহা।

কাশ্মীরের অবস্থা যতদিন যাচ্ছে ততই উত্তপ্ত হয়ে উঠছে। আর এবার এই প্রথম কাশ্মীরের জঙ্গি নজরদারি এলাকার সিআরপিএফ-র ইন্সপেক্টর জেনারেল হিসাবে দায়িত্ব নেবেন এক মহিলা আইপিএস অফিসার। তিনি হলেন চারু সিনহা। তিনি ১৯৯৬ সালে তেলেঙ্গানা ক্যাডারের ব্যাচে ছিলেন। যিনি এখন শ্রীনগর সেক্টরে সিআরপিএফ আইজি হিসাবে দায়িত্বভার গ্রহণ করছেন। এখন এই জঙ্গি উপদ্রুত উত্তপ্ত এলাকাতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব তাঁর কাঁধে থাকবে।

২০০৫ সালের পর আর কোনো মহিলাকে আইজি পদে শ্রীনগর সেক্টরের জন্য বসানো হয়নি। ২০০৫ সালে ছিলেন সিআরপিএফ-র বর্তমান ডিজি এপি মহেশ্বরী। তারপর এতদিন পর সেই দায়িত্ব নেবেন কোনো মহিলা। যতীন আইজি হিসাবে চারু সিনহা এখন জম্মু কাশ্মীরের তিন জেলা বদগাম, গন্ডারবল এবং শ্রীনগরের পাশাপাশি লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চল এই ওমোস্ট এলাকার দায়িত্বে থাকবেন।

তবে তিনি এই প্রথম এরকম কড়া চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন, এমন কিন্তু নয়। এর আগে সিআরপিএফ-এর আইজি হিসেবে বিহার সেক্টরের দায়িত্ব নিয়ে সাফল্যের সঙ্গে নকশাল দমন অভিযানে নেতৃত্ব দিয়েছেন। আর তারপরে তাঁকে জম্মুর আইজি পদে রাখা হয়েছিল। সেখানেও তিনি দীর্ঘদিন কাজ করেছিলেন। আজ অর্থাৎ সোমবার তাঁকে শ্রীনগর সেক্টরের আইজি পদে বদলি করা হয়েছে।

Tags

Related Articles

Close