দেশনিউজ

নিঃশব্দে ভারতে ঢুকে পড়েছে নতুন আতঙ্ক! করোনার থেকেও মারাত্মক আকার নিতে পারে এই ভাইরাস

ইতিমধ্যে ১ লক্ষের ওপর মানুষ এতে সংক্রমিত বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ।

সারা বিশ্বজুড়েই বাড়ছে করোনার প্রকোপ। বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে এই মারণ ভাইরাস। ইতিমধ্যেই ভারতে মৃতের সংখ্যা ৯২ হাজারের বেশি। তবে এই করোনার মধ্যেই ফের নতুন আতঙ্ক সৃষ্টি হয়েছে। ভারতে ঢুকে পড়েছে নতুন আরেক ভাইরাস ব্রুসেলোসিস। সূত্র মারফত জানা গিয়েছে, এই ভাইরাসের উৎসস্থলও চিন। এই এই ভাইরাস গবাদি পশুদের আক্রমণ করে। আর তারপর ওই পশুদের সংস্পর্শে সরাসরি এলে কিংবা ওই সংক্রমিত প্রাণীর খাদ্যগ্রহণ করলে মানুষেরও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন যে এই ব্রুসেলোসিসের প্রভাব করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক হতে পারে। ইতিমধ্যেই উত্তর পশ্চিম চিনে ব্রুসেলোসিসের প্রকোপ ক্রমশ বাড়ছে। এরফলে আশেপাশের দেশগুলোতেও যে কোনো সময় এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কায় রয়েছেন বিজ্ঞানী এবং চিকিৎসক মহল। তবে এটাও জানা যাচ্ছে, মানুষ থেকে মানুষে ব্রুসেলোসিস সংক্রমণের সম্ভাবনা খুবই কম। কিন্তু দূষিত খাবার থেকে শুরু করে ব্যাকটেরিয়া রয়েছে এমন জায়গায় শ্বাস-প্রশ্বাস নিলে সংক্রমণ ছড়াতে পারে।

ব্রুসেলোসিস ব্যাকটেরিয়া সংক্রমণের সাধারণ উপসর্গগুলি হল- জ্বর, গাঁটে ব্যথা, দুর্বলতা, খাবারে অরুচি, মাথাব্যথা, সব সময় ঘাম। এছাড়া স্পনডিলাইটিস, আর্থ্রাইটিসের মতো লক্ষণও এই রোগে সংক্রমিত হলে দেখা দিতে পারে। এর সাথে আবার করোনা ভাইরাসের উপসর্গের মিলও রয়েছে। ইতিমধ্যে ১ লক্ষের ওপর মানুষ এতে সংক্রমিত বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ। তবে করোনার মতোই এই ভাইরাসেরও কোনও ভ্যাকসিন নেই এখনও পর্যন্ত।

Tags

Related Articles

Close