দেশনিউজ

যোগী সরকারের বিশেষ উদ্যোগ, রাম মন্দিরের পর অযোধ্যায় শ্রী রামের নামে তৈরী হচ্ছে বিমানবন্দর

সরকার সূত্রে খবর অনুযায়ী, যোগী সরকারের তরফে বিমানবন্দর তৈরিতে ৫২৫ কোটি টাকা বরাদ্দ করেছে প্রশাসন।

Advertisement
Advertisement

উত্তরপ্রদেশ সরকারের নতুন পদক্ষেপ। এবার ভগবান শ্রী রামের নামে বিমানবন্দর গড়ার উদ্যোগ নিয়েছে যোগী সরকার। এবার অযোধ্যাতেই তৈরি হচ্ছে আন্তর্জাতিক বিমানবন্দর। আর সেই বিমানবন্দরের নাম রাখা হবে ভগবান শ্রী রামের নামে। সরকার সূত্রে খবর অনুযায়ী, যোগী সরকারের তরফে বিমানবন্দর তৈরিতে ৫২৫ কোটি টাকা বরাদ্দ করেছে প্রশাসন। যার মধ্যে ৩০০ কোটি টাকা খরচ হয়েছে বলে খবর।

এমনিতেই উত্তরপ্রদেশে বিদেশি পর্যটকদের যাতায়াত খুব থাকে। তার ওপর রামমন্দির গড়া হলে সেই যাতায়াত আরও বাড়বে বলে মনে করছে প্রশাসন। বুধবার কেন্দ্রীয় অসামরিক বিমানমন্ত্রীর সঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বৈঠক হয়েছে বলে জানা গেছে। কেন্দ্রের তরফ থেকে সমস্তরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। তবে এখনও এই বিমানবন্দরটি আন্তর্জাতিক হিসাবে স্বীকৃতি পায়নি।

এই বিমানবন্দর শুরু করার কাজ হয়েছে ২০১৭ সাল থেকে। প্রথমে এটিকে এটিআর-৭২ বিমানের জন্য প্রস্তুত করা হয়েছিল। তখন রানওয়ের দৈর্ঘ্য ঠিক করা হয়েছিল ১৬৮০ মিটার। পরে সেটিকে এ-321, ২০০ আসনের বিমান করার জন্য রানওয়ে সম্প্রসারণ করে ২৩০০ মিটার রাখা হবে বলে ঠিক হয়। ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে এই বিমানবন্দরের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, আন্তর্জাতিক বিমানবন্দর গড়তে প্রায় ৬০০ একর জমি লাগবে। আর আন্তর্জাতিক বিমান ওঠানামা করার জন্য রানওয়ে হতে হবে ৩৭৫০ মিটার লম্বা ও ৪৫ মিটার চওড়া। আর তাই সেই অনুযায়ী কাজ শুরু হয়েছে।

Related Articles