দেশনিউজ

বড় খবর, প্যাংগংয়ে অন্তত ১০০-২০০ বার ‘ওয়ার্নিং শর্ট’ ছুঁড়েছে ভারত-চীন

যদিও আগস্টের শেষ ও সেপ্টেম্বরের শুরুতে চীনা সেনা প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। যদিও তা সম্ভব হয়নি।

লাদাখ সীমান্তে ইন্দো-চীন সংঘাতের পর থেকেই উত্তেজনা তুঙ্গে। যদিও চীনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করেনি বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও আগস্টের শেষ ও সেপ্টেম্বরের শুরুতে চীনা সেনা প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। যদিও তা সম্ভব হয়নি। তবে ভারতের বিরুদ্ধে অভিযোগ ও করেছিল চীন।

সূত্রের খবর, সেপ্টেম্বরের প্রথম দিকে প্যাংগং লেকের উত্তরে ভারত-চীন দুপক্ষই ১০০-২০০ রাউন্ড ওয়ার্নিং শর্ট ছুড়েছিল। ১০ সেপ্টেম্বরের আগেই এই ঘটনা ঘটেছিল। গত সপ্তাহেও প্যাংগং লেকের দক্ষিণে ঢোকার চেষ্টা করে চীন। সেই সময় সেনারা গুলি চালিয়েছে বলে দাবি করছে সূত্র। সেই সময় চিনা সেনাদের হাতে ছিল রাইফেল ও বর্শার মতো অস্ত্র।

গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় চীনা সেনা। তারপর থেকেই উত্তপ্ত হয়েছে লাদাখ। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর একাধিক গুরুত্বপূর্ণ জায়গার দখল নিয়েছে ভারতীয় সেনা। চীন বারবার চেষ্টা করা সত্বেও ভারতে প্রবেশ করতে পারছে না। বারবারই বাধা দিচ্ছে সেনারা।

Tags

Related Articles

Close