দেশনিউজ

অত্যাধুনিক দোতলা ট্রেন প্রস্তুত করল ভারতীয় রেল, ঘন্টায় গতিবেগ ১৬০ কিমি হলেও হবে না কোনো ঝাঁকুনি

এই ট্রেনটি কপুরথালা রেল কোট ফ্যাক্টরিতে তৈরি হয়েছে।

ফের ভারতীয় রেলে নতুন সংযোজন। এবার একটি আধুনিক প্রযুক্তি যুক্ত হতে চলেছে ভারতীয় রেলে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ভারতের সবচেয়ে দ্রুতগতির দোতলা ট্রেন ইতিমধ্যেই প্রস্তুত করা হয়ে গিয়েছে। এই ট্রেনটি কপুরথালা রেল কোট ফ্যাক্টরিতে তৈরি হয়েছে। দেশের ব্যস্ততম রুটগুলিতে এই মাঝারি মানের গতিসম্পন্ন ডবল ডেকার ট্রেনটি চলবে।

জানা গিয়েছে, এই ট্রেনে কোনো কোচে সর্বোচ্চ সংখ্যক যাত্রী ধারন ক্ষমতা রয়েছে। এই ট্রেনের গতিবেগ ঘন্টায় ১৬০ কিমি পর্যন্ত হতে পারে। এছাড়া ট্রেনটিতে ১২০ জন যাত্রী প্রতি কোচে বসতে পারবেন। স্টেট অফ দ্য আর্ট এয়ার স্প্রিং সাসপেনশন থাকায় এই ট্রেনটি এত গতিবেগ সম্পন্ন হওয়া সত্বেও কোনোরকম ঝাঁকুনি অনুভব করবেন না যাত্রীরা।

এরসাথেই এই ট্রেনে থাকবে এলইডি স্ক্রিন, প্যান্ট্রি কার সহ আনুষঙ্গিক সমস্ত আধুনিক সুবিধাও। এছাড়া কোচ হবে চওড়া।প্রসঙ্গত, দেশে এবার কার্বন নিঃসরণ কমাতে ডিজেল ইঞ্জিনের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতে হবে। তার বদলে সব ট্রেনই চালাতে হবে বিদ্যুতের দ্বারা। রেলমন্ত্রী জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যেই ভারতীয় রেল পুরোপুরি বিদ্যুৎ নির্ভর হয়ে উঠবে। ভারতীয় রেলের কার্বন নিঃসরণ নামিয়ে শূন্যে আনা হবে বলে জানানো হয়েছে।

Tags

Related Articles

Close