দেশনিউজ

সীমান্তে মোতায়েন হতে চলেছে ১৬ টি পরমাণু বোমা বহনকারী যুদ্ধবিমান, চাপের সম্মুখীন চিন

সীমান্তে চিনা আগ্রাসন প্রতিরোধ করতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা LAC বরাবর ভারত মোতায়েন করতে চলেছে আমেরিকার ঘাতক যুদ্ধবিমান U.S. Air Force B-2 stealth bombers।

Advertisement

ভারত-চিন সীমান্তের লাদাখ অঞ্চলে চিনের লাল ফৌজের বাড়াবাড়ি দেখে একপ্রকার নড়েচড়ে বসেছে আমেরিকাও৷ এবার সীমান্তে চিনা আগ্রাসন প্রতিরোধ করতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা LAC বরাবর ভারত মোতায়েন করতে চলেছে আমেরিকার ঘাতক যুদ্ধবিমান U.S. Air Force B-2 stealth bombers। মার্কিন এই যুদ্ধবিমান একইসঙ্গে ১৬ টি পরমাণু বোমা নিয়ে উড়তে সক্ষম।

সূত্রের খবর, ভারতীয় বায়ুসেনার সঙ্গে ফ্লাইওভার মিশনে খুব তাড়াতাড়ি এই বিমানটি যোগ দিতে চলেছে ৷ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারণা, যুদ্ধের প্রস্তুতির একটি অঙ্গ হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এক মার্কিন সংবাদপত্রের খবর থেকে জানা গিয়েছে, ইন্দো- চিন সীমান্তে বেশ কিছুদিন ধরে ভারত এবং আমেরিকার সংযুক্ত যুদ্ধ মহড়া চলবে।

ইতিমধ্যে ভারত এবং আমেরিকা দুই দেশেই এই মহড়ার জন্য জোরকদমে প্রস্তুতি শুরু করে হয়েছে৷ কূটনীতিবিদদের ধারণা, ভারতের প্রতি মৈত্রী ও ভালোবাসার সম্পর্ক গড়ে তুলতেই মার্কিন যুক্তরাষ্ট্র এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। তাছাড়া সবথেকে বড় বিষয় হল মার্কিন যুক্তরাষ্ট্র তাদের যুদ্ধবিমান কতটা শক্তিশালী তা যাচাই করতে পারবে।

ভারতের সীমান্ত থেকে মাত্র ১ হাজার মাইল দূরে আমেরিকার ন্যাভাল বেস দিয়েগো গার্সিয়া। সেখানেই রাখা রয়েছে তিন বি -২ বোমা বর্ষণকারী বিমান। জানা গেছে, ইরাক ও আফগানিস্তানের ওপর হামলা চালানোর জন্য আমেরিকা এই বিমানই ব্যাবহার করেছিলি। আমেরিকার কমান্ডার কর্ণেল ক্রিস্টোফার জানিয়েছে, ২৯ ঘণ্টা যাত্রা করে এই বিমান পৌঁছেছে। স্ট্র্যাটেজিক পদক্ষেপ হিসেবেই B-2 stealth bombers বিমান মোতায়েন করেছে আমেরিকা৷ যেসব স্থানে শত্রুপক্ষের আক্রমণের সম্ভবনা রয়েছে সেই সমস্ত জায়গাতেই এই বিমান মোতায়েন করবে আমেরিকা।

Tags

Related Articles

Close