দেশনিউজ

চীনের নতুন ফন্দি, সীমান্তে 5G নেটওয়ার্কের জন্য নির্মাণকাজ শুরু করেছে বেজিং

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকে নতুন করে নির্মাণ কাজ শুরু করেছে বেজিং। এছাড়া সীমান্তের ওপারে চীনা সেনার সুবিধার্থে ৫জি নেটওয়ার্কের ব্যবস্থা করা হয়েছে।

চীন কিছুতেই সরছে না। আবার নতুন ফন্দি করেছে লালফৌজ। এবার প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্যাংগং লেকে নতুন করে নির্মাণ কাজ শুরু করেছে বেজিং। এছাড়া সীমান্তের ওপারে চীনা সেনার সুবিধার্থে ৫জি নেটওয়ার্কের ব্যবস্থা করা হয়েছে। এই নেটওয়ার্কের ব্যবস্থা উন্নত করার পিছনের কারণ হল-যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা। সম্প্রতি একিটি রিপোর্ট সামনে এসেছে, ডেমচক এলাকায় লালফৌজ অপটিক ফাইবার পাতছে। এছাড়া ভারতের গোয়েন্দা সূত্রের খবর, প্যাংগং লেক এলাকায় নতুন করে সেনাছাউনি চোখে পড়েছে।

শুধু ফাইবার অপটিক কেবল পাতাই নয় আরও একাধিক সরঞ্জাম সেখানে মজুত করা হয়েছে। যা ৫জি পরিষেবা চালু করতে ব্যবহার করা হয়েছে। সূত্র মারফত জানা গেছে, আগস্টের প্রথম সপ্তাহ থেকেই এই নির্মাণকার্য শুরু হয়েছে। এই নিয়ে নয়া দিল্লি জানিয়ে দিয়েছে, যতক্ষণ না পর্যন্ত চীনা সেনা পুরোপুরি সীমান্ত থেকে পিছু হটছে না, ততদিন কুগরং নদীর তীরেই অবস্থান করবে ভারতীয় সেনা।

এছাড়া আকাশপথেও নজরদারি চালাচ্ছে চীন। ভারতীয় সেনা জানাচ্ছে যে লাদাখের ১৫৯৭ কিমি সীমান্তে অবস্থান করছে পিএলএ। এই সবকিছুই নজরে পড়ছে চীনের। এদিকে ভারত লাদাখের দুর্গম পাহাড়ি এলাকায় নিরাপত্তা আরও মজবুত করার জন্য অতিরিক্ত ৩০ হাজার সেনা পাঠিয়েছে। এর পাশাপাশি সেখানে ভারতীয় সেনার শক্তি বাড়াতে ইগলা এয়ার ডিফেন্স সিস্টেমও মোতায়েন করা হয়েছে।

ভারতও স্থলপথ ও আকাশপথেও সমান নজরদারি চালাচ্ছে। চীনের বিরুদ্ধে লড়াই করবার জন্য সবদিক থেকেই প্রস্তুতি নিয়ে রাখছে ভারত। এছাড়া কূটনৈতিক স্তরে যেমন সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে ঠিক তেমনি সামরিক স্তরেও সমস্যা মেটানোর চেষ্টা করছে ভারত।

Tags

Related Articles

Close