নিউজ

ব্যাঙ্কে চাকরির সুযোগ, অনলাইনে হবে পরীক্ষা, জেনে নিন আবেদনের সমস্ত খুঁটিনাটি

ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS)-এর পরবর্তী নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া চালু হয়েছে।

Advertisement
Advertisement

ব্যাঙ্কে চাকরির বড় সুযোগ। খুব শীঘ্রই আবেদন করুন। ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (IBPS)-এর পরবর্তী নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া চালু হয়েছে। IBPS-এর এই নিয়োগ প্রক্রিয়ায় পাশ করলে প্রার্থীরা ব্যাঙ্ক অফ বরোদা, কানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিস ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাঙ্ক ও পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে ক্লার্ক পদে চাকরি পাবেন।

জেনে নিন আবেদনের সমস্ত খুঁটিনাটি-

পদের সংখ্যা-

১ হাজার ৫৫৮টি ক্লার্ক পদ।

আবেদনের যোগ্যতা-

১) ভারত সরকার স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রি বা কেন্দ্র স্বীকৃত কোনও সমতুল্য ডিগ্রি থাকতে হবে।
২) প্রার্থীকে সংশ্লিষ্ট রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারি ভাষায় পড়তে, লিখতে ও কথা বলতে জানতে হবে।
৩) কম্পিউটারের সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। সার্টিফিকেট বা ডিপ্লোমা বা ডিগ্রি থাকতে হবে। কিংবা হাইস্কুল বা কলেজ বা প্রতিষ্ঠানে কম্পিউটার বা তথ্যপ্রযুক্তি নিয়ে পড়াশোনা করতে হবে।

আবেদনের পদ্ধতি-

১) IBPS-এর অফিসিয়াল ওয়েবসাইট ibps.in-এর মাধ্যমে আবেদন করা যাবে৷

আবেদনের সময়সীমা-

২ সেপ্টেম্বর ২০২০ থেকে শুরু হল আবেদনপত্র পাঠানোর প্রক্রিয়া। আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর ২০২০।

পরীক্ষার দিনক্ষণ

১) চলতি বছরের ৫, ১২ এবং ১৩ ডিসেম্বর অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষা হবে। এই পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ৩১ ডিসেম্বর, ২০২০।
২) যে সব প্রার্থীরা প্রিলিমিনারি পরীক্ষাতে পাশ করবেন তারা মেন পরীক্ষার ছাড়পত্র পাবেন। আগামী বছর ১২ জানুয়ারি, ২০২১ অনলাইনে কল লেটার ডাউনলোড করা যাবে ।
৩) অনলাইনে মেন পরীক্ষা হবে আগামী ২৪ জানুয়ারি,২০২১। সেই পরীক্ষার ভিত্তিতে আগামী ১ এপ্রিল প্রভিশনাল অ্যালটমেন্ট লিস্ট প্রকাশ করা হবে।

Related Articles