দেশনিউজ

আগামীকালই আছড়ে পড়বে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়, গতিবেগ ঘন্টায় ১৪৫ কিমি

মূলত অতি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আর শক্তি বাড়িয়ে সাগরে ফুঁসছে অতি গভীর নিম্নচাপ।

Advertisement
Advertisement

ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেশে। আমফান, নিসর্গের পর ফের ধেয়ে আসছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘গতি।’ আর এই ঘূর্ণিঝড় আগামিকালই আছড়ে পড়তে চলেছে দক্ষিণভারতের উপকূলবর্তী একাধিক রাজ্য। মূলত অতি গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। আর শক্তি বাড়িয়ে সাগরে ফুঁসছে অতি গভীর নিম্নচাপ।

আগামীকাল আছড়ে পড়লেও আজ থেকে কিছু কিছু জায়গায় ‘গতি’র প্রভাব পড়তে শুরু করবে। আর এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। এই গভীর নিম্নচাপের জেরে দক্ষিণভারতের উপকূলবর্তী একাধিক রাজ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। এই ঘূর্ণিঝড়ের সর্বাধিক হবে প্রতি ঘন্টায় ১২০-১৪৫ কিলোমিটার হবে।

এই সাইক্লোনের জেরে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটকের দক্ষিণের একাংশ, রায়ালসীমা এবং তেলঙ্গানায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। এছাড়া তামিলনাড়ু, পুদুচেরী, কড়াইকালে অতি ভারী বৃষ্টি হবে। এর পাশাপাশি আগামী ২৪ নভেম্বর রায়ালসীমা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী জেলাগুলিতে অতিভারী বৃষ্টি হবে। অতিভারী থেকে আরও বেশী বৃষ্টি হবে তামিলনাড়ু, পুদুচেরী, কড়াইকাল অঞ্চলে। কর্ণাটকের দক্ষিণ এবং তেলেঙ্গনায় ভারী বৃষ্টি হবে।

এছাড়া ২৫ নভেম্বর তামিলনাড়ু, পুদুচেরী, কড়াইকালের মাঝে প্রায় ২০৪ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হতে পারে। আবার ২৬ নভেম্বর অন্ধ্রপ্রদেশ, কর্ণাটকের দক্ষিণের একাংশ, রায়ালসীমা এবং তেলঙ্গানায় অতিভারী বৃষ্টি হবে। এই বৃষ্টির সাথে বইবে ঝোড়ো হাওয়া। IMD-র তরফে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়ে যাবার নির্দেশ দেওয়া হয়েছে।

Related Articles