নিউজরাজ্য

সরাতে হবে ইদগাহ, রাম জন্মভূমির পর এবার শ্রীকৃষ্ণের জন্মস্থান নিয়ে মামলা দায়ের আদালতে

মন্দির চত্বরের ১৩.৩৭ একর জমি ফেরত দেবার নির্দেশ দেওয়া হয়েছে। মথুরার আদালতে এই নিয়ে এবার একটি মামলা গড়াল।

ফের শুরু হল আরেক বিতর্ক। রাম জন্মভূমির পর এবার শ্রীকৃষ্ণের জন্মভূমি। মথুরায় শ্রীকৃষ্ণের জন্মস্থান ও মন্দির চত্বরেই গড়ে উঠেছে ইদগাহ বা ইদের নামাজ পড়ার জায়গা। এবার ওই ইদগাহ সরিয়ে নেবার কথা বলা হয়েছে। মন্দির চত্বরের ১৩.৩৭ একর জমি ফেরত দেবার নির্দেশ দেওয়া হয়েছে। মথুরার আদালতে এই নিয়ে এবার একটি মামলা গড়াল।

এই মামলাটি করেছে লখনউয়ের রঞ্জনা অগ্নিহোত্রি নামে এক মহিলা সহ শ্রীকৃষ্ণের ছয় ভক্ত এবং আইনজীবী হরিশঙ্কর ও বিষ্ণু জৈন। এখানে ‘ভগবান শ্রীকৃষ্ণ বিরাজমান’ এর তরফে মামলাটি করা হয়েছে। ওই আবেদনে ইটা বলে হয়েছে, সুন্নি ওয়াকফ বোর্ডের সম্মতিতে ইদগাহের ওই জায়গা জবরদখল করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ওই জমিতে শ্রীকৃষ্ণ ভগবান বিরাজমান। আর সেবাইয় হিসেবে ওই জমি উদ্ধার করার দায়িত্ব বিরাজমানের।

তবে এর পাশাপাশি আরেকটা মামলা করা হয়েছে, সেই মামলাতে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবাসংঘ-এর বিরুদ্ধেও আঙুল তোলা হয়েছে। ১৯৬৮ সালে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবাসঙ্ঘ ইদগাহ কমিটিকে ওই জমি ছেড়ে দেয়। কিন্তু ওই জমি ছেড়ে দেওয়ার কোনও ক্ষমতা ওই সঙ্ঘের নেই। যেখানে ইদগাহ যেখানে নির্মাণ করেছে তার নীচেই একটি কারাগার রয়েছে। আর সেখানেই জন্মগ্রহণ করেছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। যা মাটি খুঁড়লেই পাওয়া যাবে বলে দাবি করা হয়েছে। আর এরপরেই শুরু হয়েছে জোর বিতর্ক।

Tags

Related Articles

Close