দেশনিউজ

ব্যবসার নিরিখে দেশের মধ্যে পূর্ব ভারতে সেরা বাংলা, মমতাকে সার্টিফিকেট দিল মোদী

শনিবার দেশের সমস্ত রাজ্যগুলির বাণিজ্য সংস্কারের অ্যাকশন প্ল্য়ান ২০১৯ প্রকাশ করে কেন্দ্র।

কেন্দ্রের কাছে ব্যবসার কাজের জন্য প্রশংসিত হল বাংলা। শনিবার ‘ইজ অব ডুইং বিজনেস’ বা সহজে ব্যবসা করার সুযোগ-এর মাপকাঠিতে দেশের রাজ্যগুলির তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। আর এর তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গেরও। এবার সেই তালিকার শীর্ষে রয়েছে অন্ধ্রপ্রদেশ। আর তারপরেই রয়েছে উত্তরপ্রদেশ ও তেলেঙ্গানা।

শনিবার দেশের সমস্ত রাজ্যগুলির বাণিজ্য সংস্কারের অ্যাকশন প্ল্য়ান ২০১৯ প্রকাশ করে কেন্দ্র। আর এই অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতেই উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের এই তালিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও আরও কিছু রাজ্য রয়েছে। দক্ষিণ ভারতের শীর্ষে আছে অন্ধ্রপ্রদেশ, পশ্চিম ভারতে রয়েছে মধ্যপ্রদেশ, আর উত্তরভারতে শীর্ষে আছে উত্তরপ্রদেশ। এছাড়া উত্তরপূর্ব ভারতে শীর্ষে রয়েছে অসম। এছাড়া কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে শীর্ষে দিল্লি রয়েছে।

পীযূষ গোয়েল বলেন যে বাণিজ্য গড়ার ক্ষেত্রে নীতি সংস্কারের প্রয়োগের ওপরে ভিত্তি করেই তালিকা তৈরি করা হয়েছে। কেন্দ্র চেষ্টা করছে সিঙ্গল উইন্ডোর মাধ্যমে দ্রুত শিল্পস্থাপন ব্যবস্থা করতে। এবারে আন্তর্জাতিক স্তরে বাণিজ্যের ক্ষেত্রে ভারত বড় ভূমিকা গ্রহণ করবে বলে আশা করছে কেন্দ্র।

Tags

Related Articles

Close