অফবিটআন্তর্জাতিকনিউজ

মহাকাশে দেখা গেল এক বিরল ঘটনা, ভিডিও প্রকাশ করলো NASA

অনন্ত আকাশ থেকে নক্ষত্র হারায়- ব্যান্ডশিল্পী হাসানের গানের মতোই মহাজগতে এই সত্যি। রাতের আকাশে উজ্জ্বল নক্ষত্ররাশির দিকে তাকিয়ে আমাদের মনে কখনো না কখনো এই প্রশ্ন অবশ্যই জেগেছে কতকাল ধরে তারা এভাবে জ্বলজ্বল চোখে তাকিয়ে আছে!! আসলে মহাকাশে হাজার হাজার নক্ষত্র হারিয়ে যায় যা আমরা বুঝতে পারিনা। এবার নাসার হাবল টেলিস্কোপ এ নক্ষত্রের জ্বলে ওঠা ও মহাশূন্যে বিলীন হয়ে যাওয়ার ঘটনাই ধরা পরল। সেই মহাজাগতিক ঘটনার ভিডিও নিজেদের ওয়েবসাইটে শেয়ার করতেই সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়েছে।

এক বছর ধরে নিয়মিত বিরতিতে ধারণ করা আলোকচিত্র একের পর এক ছবি জুড়ে দিয়ে কয়েক সেকেন্ডের টাইম ল্যাপস ঘটনার ভিডিও প্রকাশিত হয়েছে। নাসার তরফে জানানো হয়েছে হাবল টেলিস্কোপ এর ধরা পড়া এই টাইম ল্যাপস এর ঘটনার ভিডিওটি জুম করে তোলা হয়েছে। পৃথিবী থেকে 7 কোটি আলোকবর্ষ দূরে থাকা একটি স্পাইরাল গ্যালাক্সিতে রয়েছে নক্ষত্র টি। ছায়াপথের নাম এনজিসি 2525।

এই ভিডিওটিতে নক্ষত্রের নিষ্প্রভ হয়ে যাওয়ার ঘটনাটি ধরা পড়েছে। নক্ষত্রের মৃত্যুর কয়েক মুহূর্ত আগে এক বিশাল বিস্ফোরন হয় যাকে বলা হয় সুপারনোভা। 2018 সালের জানুয়ারি মাসের প্রথম এসএন2018 জিভি সুপারনোভাটি শনাক্ত করেন এক বিজ্ঞানী। ফেব্রুয়ারীতে সেটিতে চোখ রাখা শুরু করে হাবল টেলিস্কোপ। এরপরই সেই ঘটনা দেখতে পাওয়া যায়।

টাইম ল্যাপস এর শুরুতেই এনজিসি 2525 ছায়াপথের বাইরের দিকে আলোকচ্ছটার মত দেখায় সুপারনোভাটিকে। এরপরই সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের চেয়েও বেশি উজ্জ্বল হয়ে ওঠে তা। ক্ষণিকের জন্য 500 কোটির সূর্যের তেজস্ক্রিয়তার সমান শক্তি নক্ষত্রটি থেকে ছড়িয়ে পড়ে এরপর ধীরে ধীরে আলো হারিয়ে ফেলে নক্ষত্র। দেখুন সেই মুহুর্ত।

Tags

Related Articles

Close