আন্তর্জাতিকনিউজ

ফের বিশ্বের দরবারে উজ্জ্বল ভারতের মুখ, নাসার চিফ অব স্টাফ হিসাবে মনোনীত ভাব‍্যা লাল

Advertisement
Advertisement

নতুন বছরের দ্বিতীয় মাসের শুরুতেই একটি দারুণ সময় উপস্থিত হল এক ভারতীয় বংশোদ্ভূতের। জানা গেছে, ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ নির্বাচিত হলেন। গতকাল, অর্থাৎ সোমবার তঁকে ওই পদে নিযুক্ত করা হয়। উল্লেখ্য, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনে জেতার পরে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার সময়ও দলে ছিলেন ভাব্যা।

নাসার তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ইঞ্জিনিয়ারিং এবং মহাকাশ প্রযুক্তি নিয়ে খুব ভালো অভিজ্ঞতা রয়েছে ভাব্যার। ২০০৫ থেকে ২০২০ পর্যন্ত ইনস্টিটিউট ফর ডিফেন্স অ্যানালিসিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি ইনস্টিটিউট-এ কাজ করেছেন তিনি।’ পাশাপাশি হোয়াইট হাউসের সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসি এবং ন্যাশনাল স্পেস কাউন্সিলে মহাকাশ প্রযুক্তি সংক্রান্ত বিষয়ে নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতাও তাঁর রয়েছে এবং প্রতিরক্ষা সংস্থার সঙ্গেও কাজ করেছেন ভাব্যা।

প্রসঙ্গত, এগুলি ছাড়াও আমেরিকার মহাকাশ প্রযুক্তি এবং পলিসি সংক্রান্ত কমিটির সদস্য তিনি। দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য ভাব্যা। দু’বার ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব সামলেছেন ভাব্যা। মহাকাশ গবেষণা সংক্রান্ত বিভিন্ন শাখায় বছরের পর বছর অবদানের জন্য ভাব্যাকে নাসার ওই পদে মনোনীত করার প্রধান কারণ হিসেবে জানানো হয়েছে। মহাকাশ বিজ্ঞান সংক্রান্ত গবেষণার জন্য অনেকবার আবেদন করেছেন এই ভারতীয় বংশোদ্ভূত।

উল্লেখ্য, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পূর্ণ করেছেন ভাব্যা। তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করেছিলেন এবং জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

Related Articles