দেশনিউজ

ধেয়ে আসছে বিপদ! গভীর জলে তলিয়ে যাবে ভারতের এই ১২টি শহর! ভয়াবহ তথ্য দিল NASA

ভারতের ১২ টি উপকূলবর্তী শহর চিরতরে জলের তলায় চলে যেতে পারে এমন তথ্যই সম্প্রতি প্রকাশিত হওয়া নাসার ইন্টারগভর্মেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) রিপোর্টে উঠে এসেছে। নাসার এই রিপোর্ট জানান দিচ্ছে ভারতের জন্য সামনে এক বড় আশঙ্কা অপেক্ষা করছে।

নাসা প্রতি ৫ থেকে ৭ বছরের মাথায় IPCC এই রিপোর্ট পেশ করে থাকে। এবারের রিপোর্ট বেশ আশঙ্কাজনক। রিপোর্টে উঠে এসেছে ২১০০ সাল নাগাদ বিশ্বের তাপমাত্রার পারদ অনেকখানি বেড়ে যাবে। বেড়ে যাবে সমুদ্রের জল স্তরও।

নাসার প্রকাশিত IPCC রিপোর্টে উঠে এসেছে সামনের দুই দশকে সারাবিশ্বে গড়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে যাবে। জল স্তর বাড়ায় পরবর্তী শতাব্দীতে ভারতের ১২টি উপকূলবর্তী শহর জলের নিচে থাকবে। অনেক দেশের ক্ষেত্রফল কমে যাবে বলে এই রিপোর্টে দাবি করেছে নাসা।

বিপদ সবথেকে বেশি মুন্বই, ম্যাঙ্গালোর, চেন্নাই, তুতোকোরিন, কোচি, ভাবনগর, ওখা, কাণ্ডলা, মোরমুগাওয়ের জন্য। এছাড়াও জলের তলায় চলে যেতে পারে পারাদ্বীপ ও পাশ্ববর্তী এলাাকাও এমনই সব ভয়াবহ তথ্য উঠে এসেছে নাসার এই রিপোর্টে।

সমুদ্রের নিচের বাতাবরণ জানার জন্য sea level projection tool নামক একটি টুল তৈরি করেছে নাসা। নাসার দাবি এই টুল দ্বারা সমুদ্রের নিচে কি ঘটে চলেছে তা খুব সহজেই জানতে পারবে বিজ্ঞানীরা। ভবিষ্যতে সমুদ্রে কোন ভয়াবহ দুর্যোগ আসার আগেই এই টুল দ্বারা তা জেনে যাওয়া যাবে বলে দাবি করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা।

Tags

Related Articles

Close