নিউজদেশরাজ্য

বঙ্গোবাসীর জন্য বিরাট সুখবর! বাংলায় ৭৮০০ কোটি টাকার প্রকল্প নিয়ে আসছেন মোদী সরকার

বছর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসছেন বাংলায়। পশ্চিমবঙ্গের প্রথম “বন্দে ভারত এক্সপ্রেস” এর সূচনায় আসছেন তিনি। ইতিমধ্যে তাই নিয়ে এখন সাজো সাজো রব শুরু হয়ে গেছে। জানা গেছে 30 ডিসেম্বর আজ হাওড়া স্টেশনে উদ্বোধন করার কথা রয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের। আর তার মধ্যে আরো এক বড় খবর সামনে এলো। এদিন ট্রেন উদ্বোধনের পাশাপাশি আরো কিছু প্রকল্পের সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী দপ্তর থেকে দাবী করেছে এদিন যেসব প্রকল্প রাজ্য পেতে চলেছে তার মোট মূল্য ৭৮০০ কোটি টাকারও বেশি। এদিন হাওড়া স্টেশনে ট্রেনের উদ্বোধনের সাথে কলকাতায় জাতীয় গঙ্গা পরিষদের বৈঠক করবেন প্রধানমন্ত্রী। তার সাথেই যোগ দেবার কথা রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিরও। তবে কেবল বাংলার মুখ্যমন্ত্রী নয় খবর গঙ্গা প্রবাহিত হয়েছে এমন চার রাজ্য উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, বিহার এবং ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীদেরও হাজির থাকার কথা।

ইতিমধ্যে বাংলা যে প্রকল্প পেতে চলেছে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে তার হিসাব দেওয়া হয়েছে। জানা যাচ্ছে রাজ্যের নিকাশি ব্যবস্থার পরিকাঠামো গত উন্নয়নের জন্য মিলবে ২৫৫০ কোটি টাকার প্রকল্প। নতুন করে নিউ জলপাইগুড়ি স্টেশন তৈরির জন্য বরাদ্দ করা হয়েছে ৩৩৫ কোটি। হুগলি ও উত্তর চব্বিশ পরগনার বিভিন্ন শহরের জন্য ৯৯০ কোটি টাকার নিকাশি প্রকল্প।

এদিন বন্দে ভারত এক্সপ্রেস ছাড়াও মোদী উদ্বোধন করবেন জোকা থেকে তারাতলা মেট্রো ও জোকার “ডক্টর শ্যামাপ্রসাদ মুখার্জী ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওয়াটার অ্যান্ড স্যানিটেশন”। এই খাতে খরচ যথাক্রমে ২ হাজার ৪৭৫ কোটি ও 100কোটি টাকা। উত্তর ও দক্ষিণবঙ্গের রেলের বিভিন্ন প্রকল্পেরও সূচনা করতে চলেছেন মোদী।

প্রসঙ্গত শুক্রবার সওয়া এগারোটা নাগাদ বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের কথা রয়েছে।