আন্তর্জাতিকদেশনিউজ

বিশ্বের দরবারে ভারতের জয়জয়কার, আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে সম্মানিত নরেন্দ্র মোদী

Advertisement
Advertisement

ভারতের মুকুটে নতুন পালক। এবার আমেরিকার সর্বোচ্চ পুরস্কার ‘লিজিয়ন অফ মেরিট’-এ সম্মানিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউনাইটেড স্টেটস অব আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকা ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার জন্য এই পুরস্কারে সম্মানিত করলেন নরেন্দ্র মোদীকে। ভারতীয় প্রধানমন্ত্রীর আমেরিকার সর্বোচ্চ সম্মান প্রাপ্তি বিশেষ সম্মানের বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল।

প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প বরাবরই আমেরিকা ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার কথা বলেছেন। মোদী-ট্রাম্পের বন্ধুত্ব অচেনা নয় বিশ্ব দরবারে। প্রধানমন্ত্রী মোদী ‘নমস্তে ট্রাম্প’-এর মাধ্যমে যেমন মার্কিন প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান, তেমনই মোদী ‘হাউডি মোদি’ মাধ্যমে আমেরিকায় অভ্যর্থনা পান। এই দুটি অনুষ্ঠান নিয়ে সারা বিশ্বে কম চর্চা হয়নি। এর আগে মালদ্বীপ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, রাশিয়া প্রভৃতি বেশ কিছু দেশের রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। তারপর এখন মোদীর আমেরিকার সম্মান প্রাপ্তি বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে নয়াদিল্লি।

সাধারণত মার্কিন সেনাধিকারিক বা কর্মী, আমেরিকার উন্নতির জন্য কাজ করা কোনো ব্যক্তি বা বন্ধু রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান এই ‘লিজিয়ন অব মেরিট’ পুরস্কার পান। সেক্ষেত্রে একদা আমেরিকার ব্ল্যাক লিস্টে থাকা নরেন্দ্র মোদীর এই পুরস্কার প্রাপ্তি স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাসের।

ট্যুইটারে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে লেখে, অামাদের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত ও আমেরিকার মধ্যে সম্পর্ক সুদৃঢ় করার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লিজিয়ন অব মেরিট পুরস্কারে সম্মানিত করলেন করতে পেরে গৌরবান্বিত। আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরঞ্জিত সান্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হয়ে আমেরিকা প্রশাসনের থেকে এই পুরস্কারটি গ্রহণ করেছেন।

Related Articles