দেশনিউজ
Trending

বদলাচ্ছে দেশ, ভারতেই তৈরি হল বিশ্বের সবচেয়ে বড় হাইওয়ে টানেল

পুজোর আগে দেশবাসীর জন্য থাকবে না নতুন কোনো খবর তা কখনো হয় নাকি। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পুজোর দিন গোনা। পুজোর সাথে সাথে এবার কাউন্টডাউন শুরু বিশ্বের সবথেকে বড় হাইওয়ে টানেলের উদ্বোধনের। জানেন কি কোন টানেল আর কেই বা তা উদ্বোধন করছেন?

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর, ৩ অক্টোবর হিমাচলপ্রদেশ যাবেন প্রধানমন্ত্রী। সেখানে গিয়েই শনিবার অটল টানেলের, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী র সঙ্গে থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর।

সূত্রের খবর, অটল টানেল দিয়ে প্রতিদিন যেতে পারবে ৩০০০ গাড়ি ও ১৫০০ ট্রাক। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার। মানালি থেকে লেহ যাত্রার সময় বাঁচবে ৪ থেকে ৫ ঘণ্টা সময়। এই টানেলের দৈর্ঘ্য ৯.২ কিলোমিটার আর প্রস্থ ১০.৫ মিটার। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফুট উঁচুতে তৈরি হয়েছে টানেল। এটাই বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গপথ।

প্রসঙ্গত, ২০০০ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী সুড়ঙ্গপথটি নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে, এই টানেল তৈরীর জন্য সময় ধরা হয়েছিল ৬ বছর। যদিও শেষ হতে হতে সময় লেগে গেলো ১০ বছর। আর পুজোর আগেই খুলে যাচ্ছে বিশ্বের দীর্ঘতম সুড়ঙ্গপথ- অটল টানেল। এতে যাত্রীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close