দেশনিউজ

কেন্দ্রের নতুন স্কিম, ১ লক্ষের বেশি মানুষের কাছে সম্পত্তি কার্ড তুলে দিচ্ছে মোদী সরকার

আগামী ২০২৪ সালের মধ্যে এই সুবিধা সারা দেশের ৬.৬২ লক্ষ গ্রামে পৌঁছে দেওয়া হবে।

আজ অর্থাৎ রবিবার নতুন একটি স্কিম চালু করেছে কেন্দ্র সরকার। এই স্কিমের আওতায় প্রায় এক লাখ মানুষকে সম্পত্তি কার্ড তুলে দেওয়া হবে। দেশের মোট ৬ টি রাজ্যের ১ লক্ষ মানুষের কাছে এসএমএস লিঙ্ক যাবে। ওই লিংকের দ্বারা সম্মতি কার্ড ডাউনলোড করতে পারবে সকলে। কেন্দ্রের তরফে বলা হয়েছে, আগামী ২০২৪ সালের মধ্যে এই সুবিধা সারা দেশের ৬.৬২ লক্ষ গ্রামে পৌঁছে দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় এই নতুন স্কিমকে গ্রামীণ ভারতে পরিবর্তন আনার ক্ষেত্রে ঐতিহাসিক উদ্যোগ হিসাবে বর্ণনা করেছে। এই প্রপার্টি কার্ড প্রত্যন্ত গ্রামগুলির রূপরেখাই একেবারে পাল্টে দেবে। সূত্র মারফত জানা গিয়েছে, এই উদ্যোগের ফলে গ্রামের জমি ও সম্পত্তি সংক্রান্ত মালিকানা নিয়ে আর কোনও সমস্যা হবে না। ড্রোনের মাধ্যমে গ্রামবাসীদের জমি ম্যাপিং করে দেওয়া হবে। জিপিএস ম্যাপিংয়ে সম্পত্তির খতিয়ান তৈরি করা হবে বলে জানানো হয়েছে।

যে ছয়টি রাজ্যে এই সুবিধা দেওয়া হবে, সেগুলি হল- উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড ও কর্নাটক। উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম, হরিয়ানার ২২১টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি, মধ্যপ্রদেশের ৪৪টি, উত্তরাখণ্ডের ৫০টি ও কর্নাটকের ২টি গ্রামের বাসিন্দাদের কাছে এই কার্ড পৌঁছে দেওয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি দিয়ে জানিয়েছে, মহারাষ্ট্র বাদে অন্য সব রাজ্যের গ্রামবাসীরা তাঁদের সম্পত্তি কার্ড একদিনের মধ্যে পেয়ে যাবে। তবে মহারাষ্ট্রের ক্ষেত্রে এই কার্ড দিতে কিছু সময় লাগতে পারে। রবিবার ১১ টা থেকে এই স্কিম শুরু হবে বলে জানানো হয়েছে।

Tags

Related Articles

Close