×

পড়ুয়াদের জন্য সুবর্ণ সুযোগ! প্রতিবছর পড়ুয়াদের ৫০ হাজার টাকা দেবে সরকার, কিভাবে পাবেন জানুন

চলতি বছরের 31শে অক্টোবর পর্যন্ত এই স্কলারশিপের আওতায় বিশেষভাবে সক্ষম প্রার্থীরা আবেদন করতে পারবেন

বিশেষভাবে সক্ষম এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পরা দেশের পড়ুয়া সমাজকে এগিয়ে নিয়ে আসতে কেন্দ্রীয় সরকার বিভিন্ন সময় নানান স্কিম লঞ্চ করেছেন। যার আওতায় প্রতিবছর হাজার হাজার পড়ুয়াদেরকে প্রায় 50 হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ প্রদান করা হয় সরকারের তরফে। তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরতে চলেছি এমনই এক স্কলারশিপের হদিশ যার আওতায় প্রতিবছর 50 হাজার টাকা স্কলারশিপের সুযোগ রয়েছে!

All India Council for technical education এর আওতায় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক দেশের যে সকল বিশেষভাবে সক্ষম প্রার্থীরা কারিগরি শিক্ষা নিতে চান তাদের জন্য নিয়ে এসেছে এক দুর্দান্ত সুযোগ। এই স্কলারশিপটি তারাই পেতে চলেছেন যারা বর্তমানে ডিগ্রী বা ডিপ্লোমা কোর্সের পড়ুয়া এবং ভবিষ্যতে উচ্চশিক্ষাকে আরো বেশি এগিয়ে নিয়ে যেতে চান। তাদের জন্যই নিয়ে আসা হয়েছে এই স্কলারশিপের সুযোগ।

চলতি বছরের 31শে অক্টোবর পর্যন্ত এই স্কলারশিপের আওতায় বিশেষভাবে সক্ষম প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীদের প্রতি বছর 50 হাজার টাকা করে স্কলারশিপ দেওয়া হবে এবং দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধীদের ক্ষেত্রে আরও অধিক কুড়ি হাজার টাকা স্কলারশিপ দেওয়া হবে। 50 হাজার টাকার মধ্যে 30 হাজার টাকা রয়েছে টিউশন ফি বাবদ এবং বাকি 20 হাজার টাকা দেওয়া হবে বইপত্র এবং ইলেকট্রনিক্স সরঞ্জাম কেনার জন্য।

আবেদনকারীর যোগ্যতা

আবেদনকারী প্রার্থীকে আবশ্যিকভাবে ভারতীয় নাগরিক হতে হবে এবং পাশাপাশি AICTE অ্যাপ্রুভড ইনস্টিটিউটের ডিগ্রী বা ডিপ্লোমা কোর্সের প্রথম ও দ্বিতীয় বর্ষের পড়ুয়া হতে হবে। যার পারিবারিক বার্ষিক আয় 4 লাখ টাকার অধিক হওয়া অনুচিত এবং পাশাপাশি 40% অক্ষমতার সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও মনে রাখতে হবে আবেদনকারী প্রার্থী যেন সরকারি কোনো প্রোগ্রামের অধীনে অর্থনৈতিক বৃত্তি পুরস্কারের প্রাপক না হন।

আবেদন পদ্ধতি

Scholarship.gov.in ওয়েবসাইটে গিয়ে নিউ রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে সমস্ত নির্দেশিকা পড়ে নিয়ে শর্তাবলী বক্সে টিক মার্ক দিতে হবে। এরপর মোবাইল নাম্বার জমা দিলে আপনার ফোনে আসবে OTP এবং শেষ পর্যন্ত আবেদন করতে লগইন করুন পোর্টালে ক্লিক করে আপনার স্কলারশিপটিকে সক্ষম স্কলারশিপ 2022 হিসেবে সিলেক্ট করতে হবে।