দেশনিউজ

কৃষকদের বড়দিন, ন’কোটি অ্যাকাউন্টে ১৮০০০ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

Advertisement
Advertisement

আজ ২৫ ডিসেম্বর, বড়দিন। প্রভু যীশুর জন্মদিন। তবে আজ যেন কৃষকদের জন্য সত্যিই দিনটা বড়। কেননা আজ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী কিসান বা কৃষি সম্মান নিধি স্কিমের আওতায় প্রায় ১৮০০০ কোটি টাকা দেওয়া হবে ৯ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

দিল্লি সীমান্তে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড সহ বেশ কিছু রাজ্যের কৃষকদের আন্দোলন জারি রয়েছে। সীমিত নেই আন্দোলনরত কৃষকের সংখ্যা। প্রতিদিনই বাড়ছে সেই সংখ্যা। আর এই কৃষক অসন্তোষের মাঝে প্রধানমন্ত্রীর কৃষকদের টাকা প্রদান কৃষকদের ক্ষোভ প্রশমনের চেষ্টা হিসেবেই দেখছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে আনা হয়েছে নতুন তিনটি কৃষি আইন। এই কৃষক আন্দোলনের কারণ সরকার প্রণীত এই তিনটি আইন প্রত্যাহারের দাবি। সরকারের বক্তব্য কৃষকদের ভালোর জন্যই এই তিন আইন চালু করেছেন। আসরে নেমেছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকারও। তাঁর দাবি গত দশ বছরে দেশের সিংহভাগ কৃষক ঋণের ভারে জর্জরিত। আর সরকার সেই ঋণের বোঝা থেকে কৃষকদের মুক্তি দিতে বদ্ধপরিকর।

কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, কংগ্রেস সরকারের কারণে এতদিন কৃষকরা ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত ছিলেন। তাদের সরকার কৃষক স্বার্থে কাজ করছেন। কিন্তু কৃষি বিল নিয়ে কৃষকদের মন ভুলোতে ব্যর্থ গেরুয়া শিবির। তিনটি কৃষি বিল প্রত্যাহার না করলে আন্দোলন যে বন্ধ হবে না তা স্পষ্ট করে দিয়েছেন কৃষকেরা। তাদের সেই ক্ষতে ১৮০০০ কোটি টাকা কি প্রলেপ দেবে, তা সময়ই বলবে।

Related Articles