নিউজরাজ্য

জুনের পরেও বিনামূল্যে মিলবে রেশন সামগ্রী, রাজ্যবাসীর জন্য বড় ঘোষণা কল্পতরু মুখ‍্যমন্ত্রীর

Advertisement
Advertisement

দোরগোড়ায় বিধানসভা নির্বাচন। তার আগে রাজ্যের বাজেট পেশে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছর জুনের পরেও বিনামূল্যে মিলবে রেশন সামগ্রী, এমন‌ই ঘোষণা মুখ্যমন্ত্রীর।

কোভিড পরিস্থিতিতে গোটা বিশ্বজুড়ে জারি হয় লকডাউন। তার ফলে বন্ধ হয়ে কাজকর্ম। চাকরি হারান বহু মানুষ। দেশ তথা রাজ্যের অর্থনৈতিক পরিস্থিতি নিম্নমুখী। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিনামূল্য রেশন ব্যবস্থা চালু করেন সাধারণ মানুষের জন্য। এরপর একাধিক জনসভা থেকে সে কথা ঘোষণাও করেছেন তিনি। তাঁর ঘোষণা ছিল, ২০২১ সাল অর্থাৎ চলতি বছরের জুন পর্যন্ত মিলবে এই বিনামূল্যে রেশন।

শুক্রবারের অন্তর্বর্তীকালীন বাজেট পেশের সময় এই বিষয়ে চমক দিলেন মুখ্যমন্ত্রী। ২০২১ সালের জুনের পরেও মিলবে বিনামূল্যে রেশন সামগ্রী। এছাড়াও রান্না করা খাবার পরিবেশনের কথাও জানান। এই প্রকল্পের জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা। যদিও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া নিয়ে রাজনৈতিক মহলে যথেষ্ট মতানৈক্য রয়েছে।

বিরোধীদের দাবি, বিনামূল্যে রেশন থেকে অত্যন্ত নিম্নমানের খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে, যা সাধারণ মানুষের পক্ষে গ্ৰহণ করা কার্যত দুষ্কর। তাঁদের দাবি, শুধুমাত্র ভোটব্যাঙ্কের কথা ভেবেই রাজ্য সরকার বিনামূল্যে রেশন দেওয়া চালু করেছে। যদিও শাসকদলের তরফে আগেই সেই অভিযোগ খারিজ করা হয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে বিনামূল্যে রেশন দেওয়ার সময়সীমা বাড়ানো মোটেও ভাল চোখে দেখছে না বিরোধীরা। যদিও এ বিষয়ে শাসকদলের কেউই মুখ খোলেনি। আগামীকাল সাংবাদিক বৈঠক করবেন অমিত মিত্র। তিনি এ প্রসঙ্গে পালটা কিছু বলেন কিনা, সকলে এখন সেদিকেই তাকিয়ে।

Related Articles