নিউজরাজ্য

রেশন সংক্রান্ত তিন নতুন ঘোষণা মুখ‍্যমন্ত্রীর, জানুন বিশদে

২০২১ বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের গণবণ্টন প্রক্রিয়ায় যুক্ত মানুষদের জন্য নতুন তিনটি ঘোষণা করলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল অর্থাৎ সোমবার রেশন ডিলার, ডিস্ট্রিবিউটর, চাল ও আটাকল মালিকদের সংগঠনের একটি সভায় তিনি জানলেন, এ বার থেকে রেশন সংক্রান্ত লাইসেন্স এক বছরের বদলে তিন বছর অন্তর অন্তর পুনর্নবীকরণ করা যাবে।

প্রসঙ্গত, এরই পাশাপাশি কার্যনির্বাহী মূলধন ৫ লক্ষ টাকা থেকে কমিয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে নতুন লাইসেন্স-এর জন্য। রেশনে সরাসরি যুক্ত মানুষদের কেউ কর্মরত অবস্থায় মারা গেলে সরকার এর তরফ থেকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে তাঁর পরিবারকে। তিনি আরও জানিয়েছেন, ১২০০ নতুন রেশন ডিলারের পদে নিয়োগের প্রক্রিয়াও চলছে।

করোনার অতিমারিক পরিস্থিতিতে রেশন প্রক্রিয়ায় যুক্ত মানুষেরা যে ভাবে কাজ করেছেন, তা প্রশংসনীয়। সেই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘ওই অবস্থায় রেশন দোকান কাজ না করলে মানুষকে আরও দুর্ভোগে পড়তে হত।’’ যদিও, অতিমারী পরিস্থিতিতে রেশন দোকান নিয়ে নানা অভিযোগ প্রকাশ্যে এসেছিল। প্রশাসন ব্যবস্থাও নিয়েছিল। মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘দু-একটি দোকানে গরমিল হয়েছে। তা নিয়েই সবাই অভিযোগও করেছে। অনেকে তো মিথ্যেও রটায়!’’ উল্লেখ্য, রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরদের মঞ্চ থেকেই তিনি ফের কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন।

মুখ্যমন্ত্রী আরও জানান যে, এফসিআই তো এ রাজ্যে পচা চাল বিতরণ করে। আরও অভিযোগ করেন, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ থেকেই এফসিআই লক্ষ-লক্ষ টন চাল কেনে। এ রাজ্য থেকে মাত্র ৬৯ হাজার টন চাল কেনে তারা। সেখানে বছরে ৪৫ লক্ষ টন চাল কেনে এবং প্রতি কিলোগ্রামে ৩১ টাকা খরচ করে চাল তৈরি করা হয়। কেন্দ্রীয় সরকার এবং বিজেপিকে কটাক্ষ করে জানিয়েছেন, ‘‘ওরা কাজ না করেই বড় বড় কথা বলে। নির্বাচনের আগে যা প্রতিশ্রুতি দেয় তা করে না। আমরা আগে কাজ করি তবেই বলি।’’ রেশন প্রক্রিয়ায় যুক্ত মানুষদের প্রতি সরকারের মনোভাব প্রকাশ করে তিনি বলেছেন, কমিশনের হার ইতিমধ্যেই বাড়িয়েছে সরকার। কোনও রেশন ডিলারের মৃত্যু হলে তাঁর বিধবা স্ত্রী, বিধবা, অবিবাহিত বা বিবাহবিচ্ছিন্না কন্যাকে পরিবারের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে এবং লাইসেন্স দেওয়া হবে।

Related Articles