×

রেশন বণ্টনে আসতে চলেছে বড়সড় পরিবর্তন, আর রেশন পাবেন না এইসমস্ত ব্যক্তিরা!

রেশন কার্ডের নিয়মে পরিবর্তন আনতে চলেছে খাদ্য এবং গণবণ্টন কেন্দ্র। রেশন কার্ড ব্যবহারকারীদের ক্ষেত্রে পরিবর্তন ঘটতে চলেছে নিয়মের। রেশন গ্রহণের জন্য যোগ্য ব্যক্তিদের ক্ষেত্রে আনা হয়েছে নতুন নিয়ম। এই নিয়ম চালু হতে চলেছে সারা দেশজুড়ে। ইতিমধ্যে জানা গেছে এই নিয়ম নিয়ে রাজ্য সরকারের সাথে কয়েক দফা বৈঠক করেছে খাদ্য দপ্তর। জানা গেছে, ইতিমধ্যে এই নয়া নিয়মের খসড়া প্রায় প্রস্তুত। খুব শীঘ্রই সারা রাজ্য জুড়ে চালু হবে এই নিয়ম। চলুন তবে জেনে নেওয়া যাক নতুন নিয়মটি কি!

খাদ্য দপ্তর ও গণ বণ্টন দপ্তরের জানানো তথ্য অনুযায়ী, এই মুহূর্তে সারা দেশজুড়ে প্রায় 80 কোটি মানুষ জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের সুবিধা ভোগ করে থাকেন। তবে এর মধ্যে অনেক সংখ্যক মানুষ রয়েছেন যাদের আর্থিক অবস্থা অনেকটাই সচ্ছল। তাই এই কথাটি মাথায় রেখে খাদ্য দপ্তর এর নতুন নিয়ম অনুযায়ী যারা রেশন গ্রহণে অযোগ্য তারা যাতে যোগ্য ব্যক্তিদের রেশন গ্রহণ না করতে পারেন, তার জন্য নেওয়া হয়েছে নতুন এই পদক্ষেপ।

এই নতুন নিয়ম অনুযায়ী শুধুমাত্র যোগ্য ব্যক্তিরা রেশন গ্রহণের অধিকার পাবেন। রেশন গ্রহণে অযোগ্য অর্থাৎ আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিরা রেশন গ্রহণের সুবিধা পাবেন না। আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের কথা ভেবেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে ভারত সরকারের খাদ্য এবং গণবণ্টন দপ্তরের পক্ষ থেকে। বিগত কয়েক মাস ধরে খাদ্য ও গণবণ্টন দপ্তর বিভিন্ন রাজ্যের সঙ্গে এই বিষয়ে বৈঠক চালিয়েছে। রেশন বন্টনে স্বচ্ছতা আনার জন্য এই নতুন মানক শীঘ্রই চূড়ান্ত করা হবে।

খাদ্য এবং পাবলিক ডিস্ট্রিবিউশন থেকে জানানো তথ্য অনুযায়ী 2020 সালের ডিসেম্বর মাস পর্যন্ত “এক দেশ এক রেশন কার্ড” প্রকল্প ইতিমধ্যে 32 টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চালু করা হয়েছে। NFSA আওতায় থাকা জনসংখ্যার 86% মানুষ এই প্রকল্পের সুবিধা গ্রহণ করছেন। খুব শীঘ্রই সারা দেশজুড়ে কার্যকর হতে চলেছে এই নয়া নিয়ম। যার ফলে সুবিধা পেতে চলেছেন আর্থিক ভাবে পিছিয়ে পরা রেশন গ্রহণে যোগ্য ব্যক্তিরা।

Related Articles