অর্থনীতিনিউজবাজারদর

LPG Price Hike, এক ধাক্কায় অনেকটা বাড়ল রান্নার গ্যাসের দাম, রইল সিলিন্ডার পিছু গ্যাসের নতুন দাম

এই মুহূর্তে সাধারণ মানুষের জন্য সবথেকে দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে রান্নার গ্যাসে দাম। করোনা পরিস্থিতিতে যখন মানুষের রোজগার নেই, বহু মানুষ হারিয়েছে কাজ। দেশের অর্থনৈতিক পরিস্থিতি গিয়ে দাঁড়িয়েছে তলানীতে। আর সেই অবস্থাতেই দিন প্রতিদিন বেড়েই চলেছে রোজকার জীবনের সবথেকে প্রয়োজনীয় পণ্য, রান্নার গ্যাসের মূল্য।

আবারো 15 দিনের মাথায় বাড়লো রান্নার গ্যাসের মূল্য। আজ কলকাতায় 14.2 কেজি ভর্তুকিহীন সিলিন্ডারের দাম 911 টাকা। হঠাৎ আগের থেকে আরো 25 টাকা বেশি গুনতে হবে গ্যাস সিলিন্ডার কিনতে গেলে। অর্থাৎ গত ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত গ্যাসের দাম বাড়লো 290.50 টাকা।

ব্যবসার কাজে ব্যবহৃত কমার্শিয়াল 19 কেজি সিলিন্ডার গুলির দাম 73.50 টাকা বেড়ে হয়েছে 1770.50 টাকা। অন্যদিকে আজ খানিকটা কমেছে আইওসি-র পাম্পে পেট্রল-ডিজ়েলের দর। প্রতি লিটার 10 পয়সা এবং 14 বছর।

আগস্ট এর মাঝামাঝি 14.2 কেজি ডোমেস্টিক সিলিন্ডারের দাম বেড়েছিল 25 টাকা। আর তার 15 দিনের মাথাতেই আবার 25 টাকা বাড়লো রান্নার গ্যাসের দাম। পেট্রোলিয়াম সংস্থার সূত্রে খবর, বিশ্ববাজারে এলপিজির মূল উপাদান প্রোপেন-বুটেনের দর চড়চড় করে বেড়ে চলেছে আর সেই কারণেই মূল্যবৃদ্ধি হচ্ছে এলপিজি সিলিন্ডারের। দিন প্রতিদিন যেভাবে রান্নার গ্যাসের ভর্তুকি বেড়ে যাচ্ছে তাতে প্রশ্ন উঠেছে কেন্দ্রীয় সরকারের ওপরে। চড়া উৎপাদনের শুল্ক কমিয়ে কেন সাধারন মানুষদের সুরাহা দিচ্ছে না সরকার সেই নিয়ে লাগাতার উঠছে প্রশ্ন।

Tags

Related Articles

Close