নিউজরাজ্য

Local Train: শুক্রবার থেকে ফের চালু লোকাল ট্রেন? যা জানালো দক্ষিণ পূর্ব রেল

করোনার বাড়বাড়ন্তের দিকে তাকিয়ে গত ৫ মে থেকে বন্ধ করা হয়েছে লোকাল ট্রেন (local train) পরিষেবা। তবে ধীরে ধীরে আবার স্বাভাবিক হতে শুরু করেছে পরিস্থিতি ইতিমধ্যে গত মাস থেকে শর্তসাপেক্ষ ভাবে চালু হয়েছে বাস পরিষেবা। এই পরিস্থিতিতে লোকাল ট্রেন পরিষেবা আবার কবে চালু হবে সেই দিন গুনছে রেল নিত্যযাত্রীরা। এরইমধ্যে লোকাল ট্রেন পরিষেবা আবার বাংলায় চালু করার লক্ষে বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে বিক্ষোভ।

আগামী ১৫ জুলাই পর্যন্ত বিধি নিষেধ আরোপ করা হয়েছে রাজ্যজুড়ে, তাহলে কি ১৫ জুলাই অর্থাৎ বৃহস্পতিবারের পর থেকে আবার চালু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা? নাকি আবার বাড়বে বিধিনিষেধের মেয়াদ? এ বিষয়ে এখনও কিছু জানানো হয়নি নবান্নের তরফে।

এখন রাজ্য সরকারের সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে শুক্রবার থেকে লোকাল ট্রেন চালু হবে কিনা। প্রসঙ্গত, আগেও পূর্ব ও দক্ষিণ পূর্ব রেল লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে পদক্ষেপ নিয়েছিল। কবে থেকে চালু হবে লোকাল ট্রেন তা জানতে কার্যত মুখিয়ে আছে নিত্যযাত্রীরা। এর আগেই পরিবহণসচিবকে চিঠি দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের তরফ থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু করার আবেদন করা হয়।

রেলের তরফ থেকে জানানো হয়েছিল স্টাফ স্পেশাল ট্রেনে অতিরিক্ত ভিড় হওয়ার কারণে সংক্রমণের ঝুঁকি বাড়ছে। তবে রেলের পক্ষ থেকে বলা হয়েছিল, কবে থেকে চালু হবে লোকাল ট্রেন সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকারই নেবে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ার বিষয়ে কিছুদিন আগে নবান্নে সাংবাদিক বৈঠকে বসে বলেন, ‘ট্রেন চালু নিয়ে তো কথা বলিনি। এখনও সঠিক সময় আসেনি’। তবে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি শর্ত সাপেক্ষ ভাবে আস্তে আস্তে খুলে যাচ্ছে সব পরিষেবা। দক্ষিণ পূর্ব রেল সুত্রে খবর রাজ্য সরকার সন্মতি দিলে শুক্রবার থেকেই চালু হবে লোকাল ট্রেন। এই অবস্থায় কি তবে লোকাল ট্রেন চালু নিয়ে ১৫ জুলাই কোনো বদল ঘটতে চলেছে? তা জানতে গেলে অপেক্ষা করতে হবে।

Tags

Related Articles

Close