×

কেন ১৫ আগস্ট দিনটিতেই ভারতের স্বাধীনতা দিবস পালন হয়? জেনে নিন আসল কারণ

দীর্ঘ দুশো বছর, দীর্ঘ দুইশো বছর ধরে ব্রিটিশদের শাসনে থেকেছিলেন ভারতবাসী আর সেই বন্দীদশা থেকে মুক্তি পেতেই শুরু হয়েছিল দেশের মাটি ফিরে পাওয়ার লড়াই। যে লড়াইয়ে প্রান দিয়েছেন শত শত ভারতের সূর্য সন্তান, হয়েছেন শহীদ। ২০০ বছর লড়াইয়ের পর অবশেষে ১৯৪৭ সালে 15th আগস্ট ব্রিটিশদের বন্দিদশা থেকে মুক্তি পেয়েছিল ভারত।

আজ 75 তম স্বাধীনতা দিবস এইদিনেই জন্ম নিয়েছিল স্বাধীন ভারত তাই আজ শহীদ হওয়া ভারতমাতার সেই বীরপুত্রদের সম্মান জানানোর দিন। কিন্তু এই স্বাধীনতা পালনের পুরো ইতিহাসটি জানেন? জানেন 1947 সালে এই দিন কি কি স্মরণীয় ঘটনা ঘটেছিল! জানেন কি 15th Aug এই দিনকেই কেন স্বাধীনতা দিবসের দিন হিসাবে ঠিক করা হয়েছিল?

১৯৪৭ সালে ১৫ ই আগস্ট ভারত ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করেছিল তারপর থেকেই এই দিনটি ভারতের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিশেষ দিনেই ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সংসদে প্রথমবার একটি ঐতিহাসিক ভাষণ দেন যাকে ট্রিষ্ট উইথ ডেসটিনি বলা হয়।

তিনি প্রথম যিনি লালকেল্লা থেকে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন। তবে এই পতাকা উত্তোলন কিন্তু আজকের দিনে হয়নি লোকসভার সচিবালয়ে তরফ থেকে জারি করা একটি গবেষণাপত্র অনুসারে নেহেরু প্রথমবার এই পতাকা উত্তোলন করেছিলেন 1947 সালের 16 আগস্ট। ভারত পাকিস্তানের সীমানাও কিন্তু ১৫ ই আগস্ট নির্ধারিত হয়নি বরং 17 ই আগস্ট রেডক্লিফ লাইন এর ঘোষণা করার সঙ্গে সঙ্গে এটি এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন এর নেতৃত্বে ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

আবার স্বাধীনতার বিষয়টি অর্থাৎ এই বিষয়ে যে বিল পাস হয়েছিল এবং বিলের ভারত ভাগ ও পাকিস্তান গঠনের প্রস্তাব রাখা হয়েছিল তা পুরোটাই হয়েছিল 1947 সালের 4 জুলাই। বিলটি গৃহীত হয়েছিল 18 জুলাই। আর 14 আগস্ট দেশভাগের পর 14 থেকে 15 মধ্যরাতে ভারতের স্বাধীনতা ঘোষণা করা হয়।

তাই মনে প্রশ্ন আসতেই পারে যে এতদিন থাকা সত্ত্বেও 15 অগস্টকেই কেন নির্ধারিত করা হয়েছিল স্বাধীনতা দিবস হিসাবে! এই বিষয়ে অনেক মত প্রচলিত। কিছু ঐতিহাসিক মনে করেন রাজাগোপালাচারী লর্ড মাউন্টব্যাটেনকে বলেছিলেন তিনি 1948 সালের 30 জুন পর্যন্ত যদি অপেক্ষা করেন তাহলে তার কাছে স্থানান্তর করার শক্তি থাকবে না এমন পরিস্থিতিতে মাউন্টব্যাটেন 15 ই আগস্ট দিনটিকে স্থির করে। আবার অনেকের মতে মাউন্টব্যাটেন এই দিনটিকে শুভ বলে ভাবতেন