টেক নিউজনিউজ

মাত্র 3500 টাকায় আকর্ষণীয় 5G Smartphone!

কিছুদিন আগে Google সিইও সুন্দর পিচাই ঘোষণা করেছিলেন Google এবং ভারতের সর্বাধিক জনপ্রিয় টেলিকম সংস্থা Jio একসাথে হাতে হাত রেখে বাজারে নিয়ে আসতে চলেছে Jio 5G স্মার্টফোন। এই স্মার্টফোনটি বাজারে নিয়ে আসার জন্য দুই সংস্থার কর্মীরা দিনরাত এক করে কাজ করছেন বলেও জানিয়েছিলেন সুন্দর পিচাই। বিগত কিছুদিন ধরেই জল্পনা চলছিল সম্প্রতি কোম্পানির বার্ষিক সম্মেলন অর্থাৎ Reliance Jio AGM 2021 যা 24 শে জুন ভারতে আয়োজিত হতে চলেছে ঐদিন ঘোষণা করা হবে সস্তার Reliance Jio 5G স্মার্টফোন সম্পর্কে, তবে সেই সব জল্পনায় জল ঢেলে দিয়ে জানা গিয়েছে আগামী দীপাবলিতে বাজারে লঞ্চ হতে চলেছে Jio 5G ফোন।

Google সিইও সুন্দর পিচাই চলতি মাসের শুরুতেই জানিয়েছিলেন বাজারে আসতে চলেছে মধ্যবিত্তের সাধ্যের মধ্যে 5G ফোন যা নিয়ে আসার জন্য Google এবং Jio একসাথে জোট বেঁধেছে, তবে এই ফোন কবে লঞ্চ করবে তা খোলাসা করে বলেননি গুগলের সিইও। তবে একটি রিপোর্টের দ্বারা জানা গিয়েছে আগামী অক্টোবর থেকে নভেম্বর মাসের মধ্যেই বাজারে আসতে চলেছে 5G JioPhone, যদি অফিশিয়ালি কিছু জানানো হয়নি।

বেশ কিছু মিডিয়া রিপোর্ট দ্বারা জানা গেছে বাজারে জিও 5G ফোন লঞ্চ আসন্ন। জোর কদমে চলছে Jio 5G স্মার্টফোন টেস্টিং এর কাজ। যেই সমস্ত কর্মীরা এই টেস্টিং এর কাজের সাথে যুক্ত রয়েছেন তারা জানিয়ে,’Dixon Technologies, Flextronics Technologies, UTL Neolyncs, এবং Wingtech Mobiles-এর ম্যানুফ্যাকচারিং ইউনিটে এই মুহূর্তে পরীক্ষা করা হচ্ছে 5G JioPhone-এর। এই টেস্টিং এর প্রক্রিয়া ভালোভাবে মিটলেই ভারতে ফোনটি লঞ্চের ঘোষণা করে দেবে সংস্থা। রিপোর্টে দাবি করা হয়েছে JioPhone 5G স্মার্টফোনের R&D অর্থাৎ রিসার্চ এবং ডেভেলপমেন্টের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গিয়েছে। এই মুহূর্তে আসন্ন এই 5G স্মার্টফোনে রিলায়েন্স জিও বেশ কিছু কম্পোনেন্টস যোগ করছে। Reliance Jio-র তরফে এখও পর্যন্ত কোনও কিছু জানানো না হলেও খুব সম্ভবত, সেই সব কম্পোনেন্টস Tata Electronics-এরই যোগ করা হবে।

Jio 5G স্মার্টফোনের ঘোষণা করার সময় সুন্দর পিচাই জানিয়েছিলেন সবথেকে কম দামে বাজারে আসতে চলেছে এই 5G ফোন, তবে কত দামে ফোনটি হাতে পাওয়া যাবে তা অবশ্য তিনি জানাননি, তবে একাধিক মিডিয়ায় রিপোর্ট দ্বারা জানা গিয়েছে এই Google-Jio 5G স্মার্টফোনটির দাম হতে পারে $50 যা ভারতীয় মূল্যে প্রায় 3650 টাকা। তাই মনে করা হচ্ছে 3500 টাকার আশেপাশেই দাম হতে পারে স্মার্টফোনটির। এই JioPhone 5G-র প্রি-বুকিং ভারতে শুরু হয়ে যাবে খুব শীঘ্রই।

Google CEO সুন্দর পিচাই জানিয়েছিলেন এই স্মার্টফোন তৈরিতে একসাথে গাঁটছড়া বেঁধেছে গুগল এবং জিও, আর তারপর থেকেই বিভিন্ন মহল থেকে উঠেছিল JioPhone 5G-তে Google-এর ভূমিকা নিয়ে প্রশ্ন। জানা গেছে Google সফ্টওয়্যার অর্থাৎ অপারেটিং সিস্টেম দেওয়ার কাজ করবে Jio-র 5G স্মার্টফোনে, সফ্টওয়্যারটির নাম JioOS। অন্য দিকে এই 5G স্মাট ফোনটিতে মডেলে হার্ডওয়্যার দেবে Wingtech। Wingtech-ই করছে JioPhone 5G-র হার্ডওয়্যারের ডিজাইন। এছাড়াও আরো কিছু ভেন্ডর, এইসব ভেন্ডর গুলি 5G স্মার্টফোন অ্যাসেম্বলের কাজ করবে। Jio এক কর্মকর্তা জানিয়েছেন, টেস্টিং এর কাজ বেশকিছু এগিয়ে এসেছে তা শেষ হলেই JioPhone 5G চলতি বছরের তৃতীয় কোয়ার্টারেই লঞ্চ করে যাবে ভারতে।’

Tags

Related Articles

Close