অর্থনীতিনিউজ

স্টেট ব্যাংকের এই বিশেষ অ্যাকাউন্ট হোল্ডাররা পাবেন দু’লক্ষ টাকা! জেনে নিন বিস্তারিত

যদি আপনার স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) বা এসবিআইতে অ্যাকাউন্ট থেকে থাকে তবে সরকার আপনাকে দিচ্ছে বিনামূল্যে ২ লক্ষ টাকা পাওয়ার সুযোগ। যেসকল গ্রাহকদের স্টেট ব্যাংকে জন ধন অ্যাকাউন্ট আছে তারা এই সুযোগটি পেয়ে যাবেন।

কি এই জনধন যোজনা?

>> জন-ধন যোজনা হল প্রান্তিক ও দরিদ্র সীমার নিচে বাস করা দেশবাসীর উন্নয়নের জন্য মোদী সরকারের সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রেণি-ধর্ম  নির্বিশেষে সকলের ন্যূনতম একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট করে দেওয়ার লক্ষ্যে ২০১৪ সালের ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন এই প্রকল্পটির ঘোষণা করেন। এই অ্যাকাউন্ট খুলতে গেলে কোনো টাকা লাগে না জিরো ব্যালেন্সে খোলা যায় এই অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট খুলতে বিশেষ ঝামেলা পোহাতে হয়না, সামান্য কাগজ পত্রেই এই অ্যাকাউন্ট খোলা যায়। অ্যাকাউন্ট খুললে গ্রাহক পেয়ে যাবে ডেবিট কার্ড, যার দ্বারা এটিএম থেকে টাকা তোলা যাবে। সঙ্গে রয়েছে ২ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি অ্যাকসিডেন্ট ইনস্যুরেন্স কভারেজ।

মোদি সরকার ২০১৪ সালে দিল্লির মসনদে বসার পরই এই প্রকল্প যথাযথ ভাবে কাজ শুরু করে। জন ধন যোজনার ৩৮ কোটি দেশবাসীর অ্যাকাউন্ট খোলা হয়। ১০০ কোটি আধার কার্ডের সঙ্গে মোবাইলের নম্বর সংযুক্ত করা হয়। গ্যাসের সংযোগ থেকে শুরু করে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেতে মোদী দরকার ‘জ্যাম ট্রিনিটি’ বা জনধন-আধার-মোবাইলের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে।

দেশের প্রত্যেকটি পরিবারে অন্তত একজনের যাতে এই অ্যাকাউন্ট থাকে, সেই লক্ষ্য নিয়ে চালু হয় প্রধানমন্ত্রী জন ধন অ্যাকাউন্ট। ভারতীয় স্টেট ব্যাঙ্ক এরই সঙ্গে জনধন গ্রাহকদের জন্য এসবিআই RuPay ও Jan Dhan Card এ বিনামূল্যে ২ লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনাজনিত বিমার সুবিধা দিচ্ছে। তবে এই কার্ড প্রতি ৯০ দিন অন্তর কমপক্ষে একবার সোয়াইপ করে ব্যবহার করতে হবে। নয়তো এই বিমার সুবিধা পাওয়া যাবে না।

Tags

Related Articles

Close