দেশনিউজ

জম্মু-কাশ্মীর নিয়ে বড়সড় সিদ্ধান্ত, কাশ্মীর থেকে সরছে ১০ হাজার সেনা, কারণ জানালো কেন্দ্র

কেন্দ্রের তরফ থেকে জম্মু–কাশ্মীর নিয়ে আবার বড়সড় সিদ্ধান্ত নেওয়া হল। জরুরি প্রয়োজনে উপত্যকা থেকে ১০ হাজার আধাসেনা সরিয়ে নেওয়া হবে। বুধবার, সন্ধ্যায় কেন্দ্রের পক্ষ থেকে এমনটাই নির্দেশিকা জারি করে জানানো হয়েছে। গত বছর ৩৭০ ধারা রদ নিয়ে বিরাট পদক্ষেপ নিয়েছিল মোদী সরকার। তাই সতর্কতা অবলম্বন করার জন্য আগে থেকেই আধাসেনাদের উপত্যকায় মোতায়েন করা হয়েছিল।

কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোথায় কত আধাসেনা মোতায়েন করা রয়েছে, তা পর্যালোচনা করা হয়েছে। তারপরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের পক্ষ থেকে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে,‘জম্মু–কাশ্মীর থেকে একশো কোম্পানি আধাসেনাকে জরুরি প্রয়োজনে পুনরায় তাদের আগের জায়গায় ফেরানো হচ্ছে।’

নির্দেশিকা অনুযায়ী, এই একশো কোম্পানি জওয়ানদের মধ্যে চল্লিশ কোম্পানি CRPF এবং কুড়ি কোম্পানি করে CISF, BSF ও SSB এর সঙ্গে যুক্ত হবে। জওয়ানদের আপাতত জম্মু-কাশ্মীর থেকে সরে পুনরায় তাদের আগের স্থানে যোগ দেওয়ার কথা বলা হয়েছে। এরআগে গত মে মাসে কেন্দ্র জম্মু-কাশ্মীর থেকে ১০ কোম্পানি CAPF জওয়ানদের সরিয়ে নিয়েছিল।

গত বছর ৩৭০ ধারা রদের পর জম্মু-কাশ্মীরে সুরক্ষার কথা মাথায় রেখে প্রচুর সেনা মোতায়েন করা হয়েছিল। এমনকি ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে কিছুটা স্বাভাবিক রয়েছে পরিস্থিতি। যদিও মাঝেমধ্যেই জঙ্গি হামলার খবর আসছে কিন্তু ভারতীয় সেনারা প্রতিবারেই জঙ্গি নিধনে ব্যাপক ভূমিকা নিয়েছে। তাই হয়তো কেন্দ্রের পক্ষ থেকে সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 4G ইন্টারনেট পরিষেবাও ইতিমধ্যেই অনেক জায়গায় চালু হয়েছে। এইসব দেখে মনে হচ্ছে, এবার হয়তো শান্তি ফিরবে উপত্যকায়।

Tags

Related Articles

Close