অর্থনীতিনিউজ

মাত্র ১ লাখ টাকা বিনিয়োগ, ৫ বছরে রিটার্ন ২৮.৫ লাখ টাকা!

রাকেশ ঝুনঝুনওয়ালা সংস্থায় লগ্নির ঘোষণার পরই সম্প্রতি শিরোনামে উঠে এসেছে রাঘব প্রডাক্টিভিটি এনহানসার্স। এরপর থেকেই এই সংস্থার শেয়ার বাড়ছে চড়চড়িয়ে। পরিসংখ্যান বলছে গত একমাসে 14% রিটার্ন দিয়েছে। হিসেব অনুযায়ী এই সংস্থায় পাঁচ বছর আগে এক লাখ টাকা বিনিয়োগ করলে এখন সেই অঙ্ক দাড়াতো 28.5 লাখে।

গত পাঁচটি সেশন যাচাই করে দেখা গেছে বোম্বে স্টক এক্সচেঞ্জে রাঘব প্রোডাক্টিভিটি এনহানসার্সের শেয়ারে পাওয়া গেছে 9% রিটার্ন। আগের বছরগুলির চেয়ে গত ছয় মাসে এই সংস্থার শেয়ার বেড়েছে 230 শতাংশ। গত এক বছরে দালাল স্ট্রিটের লগ্নিকারীদের 650% রিটার্ন দিয়েছে এই সংস্থা।

5 বছর আগে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এর প্রতি শেয়ারের দাম ছিল 28.61 টাকা যা এখন বেড়ে দাঁড়িয়েছে 820 টাকা। অর্থাৎ এই পাঁচ বছরের মধ্যে শেয়ারের দর বেড়েছে 28.66 শতাংশ টাকা।

যদি এই সংস্থার শেয়ারবাজারের ইতিহাস লক্ষ্য করা হয় তাহলে দেখা যাবে কেউ যদি এক লাখ টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে তিনি ফেরত পাবেন 1.05 লাখ টাকা। এক মাস আগে সেই অর্থ বিনিয়োগ করলে 1.4 লাখ টাকা রিটার্ন পাবে লগ্নিকারীরা। যদি ছয় মাস আগে এক লাখ টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে মিলবে 3.3 লাখ টাকা। ওই সমপরিমাণ টাকা যদি এক বছর আগে দেওয়া হয় তবে মিলবে 7.5 লাখ টাকা। অর্থাৎ যদি 2016 সালে 13 এপ্রিলের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে বাজার বন্ধের সময় 1 লাখ টাকা দিয়ে থাকেন তাহলে 28.66 লাখ ফেরত মিলবে।

Tags

Related Articles

Close