অর্থনীতিনিউজ

মাত্র ₹১০ হাজার বিনিয়োগেই পাবেন ১৬ লাখ টাকা রিটার্ন! জানুন সরকারি এই স্কিম সম্পর্কে

ভারতীয় ডাক বিভাগ এবার তার গ্রাহকদের জন্য নিয়ে এলো আকর্ষনীয় স্কিম। পোস্ট অফিসের Recurring Deposit Account এ নানান সুবিধা পাবেন গ্রাহকরা। কম বিনিয়োগ ও মেয়াদ শেষ পর্যন্ত পেতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে পোস্ট অফিসের এই স্কিম সম্পর্কে। অনেকেই আমানতের নিরাপত্তার কথা ভেবে সেভিং একাউন্টে বিনিয়োগ করে থাকেন। ন্যূনতম 100 টাকা থেকে পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। শুধু তাই নয় তার সাথে একাউন্ট খোলার এক বছরের মধ্যে ডিপোজিট ব্যালেন্স এ 50% পর্যন্ত তুলে নেওয়া যাবে। এই স্কিমে মন্থলি ইনস্টলমেন্টের কোন সীমা নেই। তবে কম করে 100 টাকা জমা দিতেই হবে।

রেকারিং ডিপোজিট স্কিমে মেয়াদ নির্ধারিতই থাকবে বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মতন মেয়াদ অনুযায়ী টাকা ইনভেস্ট করতে পারবেন গ্রাহকরা। পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিমে পাঁচ বছরের জন্য ফিক্স করা যাবে। অফিস রেকারিং ডিপোজিট স্কিম এর সুদের হার বাড়ানো হয়েছে। এই নতুন সুদের হার গত বছর ১লা এপ্রিল থেকে কার্যকর হয়েছে। পোস্ট অফিস রেকারিং ডিপোজিট একাউন্টে 5.8 শতাংশ হারে সুদ প্রদান করে। প্রতি তিন মাস অন্তর সুদ দেওয়া হয়। কেন্দ্র চক্রবৃদ্ধি হারে সুদ নির্ধারণ করে। যার ফলে গ্রাহকরা লাভবান হবেন।

দেখে নিন রেকারিং ডিপোজিট স্কিমের একটি সহজ হিসাব: ধরা যাক, কোন গ্রাহক যদি পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট একাউন্ট প্রতি মাসে 10 হাজার টাকা করে ইনভেসমেন্ট করেন 5.8 শতাংশ সুদের হারে মাত্র 10 বছর এই রিটার্ন হিসাবে পাবেন 16 লক্ষ টাকা।

তবে অবশ্যই ইনভেস্টমেন্ট এর আগে বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। প্রথমেই মনে রাখবেন, প্রতিমাসে ডিপোজিট ভুললে চলবেনা। চারমাস কোন ইনভেস্টমেন্ট জমা না পড়লে সেই একাউন্ট বাতিল হিসেবে গণ্য হবে। যদিও দুই মাসের মধ্যে একাউন্ট পুনরুদ্ধারের সুযোগ পাওয়া যাবে। সেই সুযোগও যদি খুইয়ে দেন তবে অ্যাকাউন্টটি বরাবরের মতন বন্ধ হয়ে যাবে।

Tags

Related Articles

Close