আন্তর্জাতিকনিউজ

ধেয়ে আসছে ভয়ঙ্কর টাইফুন ‘হাইসেন’, গতি হতে পারে ঘন্টায় ১৮০ কিমি

হাইসেনের কেন্দ্রে অ্যাটমোস্ফেরিক চাপ থাকছে ৯২০ হেক্টোপ্যাস্কাল। এর গতিবেগ প্রতি ঘন্টায় থাকছে ১৮০ কিলোমিটার।

ধেয়ে আসছে ভয়ঙ্কর টাইফুন ‘হাইসেন’, এই টাইফুন জাপানের দক্ষিণ পশ্চিম অংশে এই বিধ্বংসী টাইফুন আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হাইসেনের কেন্দ্রে অ্যাটমোস্ফেরিক চাপ থাকছে ৯২০ হেক্টোপ্যাস্কাল। এর গতিবেগ প্রতি ঘন্টায় থাকছে ১৮০ কিলোমিটার। এই হাইসেন রবি অথবা সোমবারের মধ্যেই জাপানে আছড়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। তবে এই টাইফুন মোকাবিলা করার জন্য ২২,০০০ সেনাকে পুরোপুরি অ্যালার্টে রাখা হয়েছে বলে জানাচ্ছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো।

জাপানের আবহাওয়া সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, টাইফুনের ফলে সমুদ্রের জলে ব্যাপক ঢেউ দেখা যেতে পারে। তবে এই ঢেউয়ের মাত্রা কত হতে পারে তা জানানো হয়নি। কিন্তু তাঁরা সুনামির সঙ্গে এই ঢেউয়ের তুলনা করেছেন। ফলে আতঙ্ক তৈরি হয়েছে জাপানবাসীর মনে। হাইসেনের গুরুত্ব বুঝে জাপান সরকার ইতিমধ্যেই প্রায় ১০০ এর কাছাকাছি বিমানের উড়ান বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো জানিয়েছেন, ২২০০০ সেনা পুরোপুরি সতর্ক রয়েছেন, যে কোনো পরিস্থিতি মোকাবিলা করার জন্য। যে কোনও কিছুর জন্য প্রস্তুত থাকার জন্য জানিয়েছেন তিনি। সাধারণ মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

Tags

Related Articles

Close