আন্তর্জাতিকনিউজ

ভারতের পর জাপানি ধাক্কায় টালমাটাল চীন, বড়সড় ঝটকা খেল বেজিং

জাপান সরকার ঘোষণা করেছে যদি কোনো জাপানি কোম্পানি চীন ছেড়ে ভারতে এসে ব্যবসা করতে চাইবে তাদের আর্থিক সাহায্য করবে জাপান সরকার।

একের পর এক ধাক্কা খাচ্ছে চীন। ভারত পরপর দুবার ডিজিটাল স্ট্রাইক করার পর এবার জাপান সরকার স্ট্রাইক করার প্রস্তুতি নিয়েছে বলে জানা গেছে। জাপান সরকার ঘোষণা করেছে যদি কোনো জাপানি কোম্পানি চীন ছেড়ে ভারতে এসে ব্যবসা করতে চাইবে তাদের আর্থিক সাহায্য করবে জাপান সরকার। জানা গেছে, জাপান সরকার আর কাঁচামালের জন্য চীনের উপর নির্ভরতা রাখতে চাইছে না। আর এই কারণেই জাপান সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

চীনের বদলে এবার এশিয়ান দেশগুলির সাথে ব্যবসা করতে চাইছে জাপান। আর তাই ভারত ও বাংলাদেশকে বেছে নিয়েছে জাপান। এখন থেকে ভারত ও বাংলাদেশ জাপানের কোম্পানিগুলোর জিনিস তৈরী করবে। আর চীন থেকে সরে আসবে জাপানের কোম্পানিগুলো। এই কাজে ওই কোম্পানিগুলোকে আর্থিক সাহায্য করবে জাপান সরকার।

প্রসঙ্গত, জুন মাসেই জাপান সরকার জানিয়েছিল যে, চীন ছেড়ে যে সমস্ত কোম্পানি গুলো ভারতে গিয়ে বাণিজ্য করবে তাঁদের আর্থিক সাহায্য করা হবে। এর আগে ভারতে যাওয়া ৩০ টি কোম্পানিকে আর্থিক সাহায্য করার জন্য চিহ্নিত করেছিল জাপান সরকার। কিন্তু এবার সেই কোম্পানির তালিকা আরও বড় করছে জাপান সরকার। আর তাই এই কাজ চীনের কাছে বড় ঝটকার সৃষ্টি করেছে তা বলাই বাহুল্য। এর আগে ২০২০ এর বাজেট থেকে ২২১ মিলিয়ন ডলার সাবসিডি রূপে চীন থেকে যে কোম্পানিগুলো ভারতে যাবে, তাঁদের এই টাকার থেকে ভাগ দেওয়া হবে বলে জানানো হয়েছিল। এবার জাপান সরকার সাবসিডির রাশি আরও বাড়িয়েছে বলে সূত্র মারফত জানা গেছে।

Tags

Related Articles

Close