আন্তর্জাতিকনিউজ

ভগবান রামের পর এবার গৌতম বুদ্ধকে নিজেদের বলে দাবি করল নেপাল, প্রমাণ দেখাল বিদেশ মন্ত্রক

এবার নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি গৌতম বুদ্ধকেও নিজেদের বলে দাবি করছেন।

Advertisement
Advertisement

কয়েকদিন আগেই রাম জন্মভূমি নিয়ে বিতর্ক তৈরি করেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি দাবি করেছিলেন যে রাম জন্মভূমি অযোধ্যাতে নয়, নেপালের অযোধ্যাপুরীতে। তিনি বলেন যে ভগবান রামের জন্মস্থান নেপালের চিতবন জেলায়। ওই জেলায় মাডি পুরসভা এলাকা আছে, সেখানকার নাম অযোধ্যাপুরী। সেখানেই জন্ম রামের। আর তারপরেই শুরু হয় বিতর্ক। এমনকি নেপালের জানকী মন্দিরের পুরোহিতও প্রধানমন্ত্রীর এই দাবি উড়িয়ে দিয়েছেন। নেপালের পুরোহিত আচার্য দুর্গা প্রসাদ গৌতম নেপালের প্রধানমন্ত্রীর এমন দাবি নস্যাৎ করে দিয়েছেন।

তবে শুধু ভগবান রামকে নিয়ে মন্তব্যের পর ও তিনি থামেননি। এবার তিনি গৌতম বুদ্ধকেও নিজেদের বলে দাবি করছেন। তবে নেপালের বিদেশ মন্ত্রালয় রবিবার নিজেদের বয়ানে জানিয়েছেন, গৌতম বুদ্ধ নেপালে জন্মগ্রহণ করেছিলেন। আর এর ঐতিহাসিক আর পুরাতাত্ত্বিক প্রমাণও আছে তাঁদের কাছে। নেপালের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র বলেন যে গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি স্থান পেয়েছে ইউনেস্কো-এর ঐতিহাসিক স্থানের মধ্যে। তবে তিনি এটাও বলেন যে এটাও সত্য যে বৌদ্ধ ধর্ম নেপাল থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি শুধু রাম মন্দির নিয়ে মন্তব্য করেছেন এমনটা নয়। তিনি শনিবার অযোধ্যাপুরী এলাকার আধিকারিকদের সাথে ফোনে কথাও বলেন। সেখানে সীতা মাতা, রাম আর লক্ষণের মূর্তি লাগানোর আদেশ দেন। নেপালের সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস অনুযায়ী, ওলি মাডি এলাকার আধিকারিক আর নেতাদের সাথে প্রায় দুই ঘণ্টা ফোনে কথা বলেন। এছাড়া তিনি অযোধ্যাপুরীকেই আসল অযোধ্যা বলে প্রমোট করতে চান বলেও জানিয়েছেন।

Related Articles