আন্তর্জাতিকনিউজ

নিজেদের দোষ ভারতের উপর দিচ্ছে চীন, প্যাংগংয়ের ঘটনায় কান্নাকাটি শুরু চীনের

পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। তিনি বলেন যে ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিলেন। ভারতীয় সেনারা সীমান্ত টপকে ছিল।

Advertisement
Advertisement

প্যাংগং সো লেকে চীন নিজেরা উত্তেজনা বৃদ্ধি করে এখন দোষারোপ করছে ভারতকে। সোমবার সন্ধ্যেবেলা একটি বিবৃতি প্রকাশ করে অভিযোগ জানায় পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। তিনি বলেন যে ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করেছিলেন। ভারতীয় সেনারা সীমান্ত টপকে ছিল। এই কাজের জন্য ভারতকে হুঁশিয়ারি প্রদর্শন করেছে চীন।

ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র সিনিয়র কর্নেল ঝ্যাঁ শুউলিকে উদ্ধৃত রেখে চিনের সরকারি সংবাদসংস্থা শিনহুয়া বলেছে যে দুই দেশই বিভিন্ন পর্যায়ের একাধিক বৈঠক করেছে। তবে ওই বৈঠকে যে ঐকমত্যে পৌঁছেছিল সেটা ভেঙেছে ভারতীয় সেনা এবং প্যাংগং সো লেকের দক্ষিণ তীর ও রেকিং পাসের কাছে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করেছে। ভারতীয় সেনারাই সীমান্তে উত্তেজনা তৈরি করেছে।

তবে চীন এই ঘটনা নিয়ে নানাভাবে ভারতকে দুষলেও ভারতীয় সেনার তরফে স্পষ্টভাবে জানানো হয়েছে, প্ররোচনা চীনা সেনারাই দিয়েছিল। সীমান্তের অবস্থা পরিবর্তনের জন্য ‘প্ররোচনামূলক সামরিক গতিবিধি’ চালিয়েছে চীনা সেনা। ভারতীয় সেনা ও একটি বিবৃতি প্রকাশ করে বলেছে যে প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চীনা সেনার গতিবিধি আগে থেকে বুঝেই আটকে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

এর পাশাপাশি চিনকে আবারও সাবধান করে সেনার তরফে বলা হয়, ‘আলোচনার মাধ্যমে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার ক্ষেত্রে প্রতিজ্ঞাবদ্ধ ভারতীয় সেনা। তবে শুধু শান্তি বজায় রাখা নয়, নিজেদের আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করার ক্ষেত্রেও ভারতীয় সেনাবাহিনী সমানভাবে প্রতিজ্ঞাবদ্ধ।”

Related Articles