আন্তর্জাতিকনিউজ

ফের নতুন করোনা ভাইরাসের সন্ধান, এবার আগের থেকে ১০ গুণ বেশি সংক্রামক ও প্রাণঘাতী

সম্প্রতি মালয়েশিয়াতে করোনা ভাইরাসের একটি শক্তিশালী প্রোটিন স্ট্রেইনের সন্ধান পাওয়া গিয়েছে, যা আগের থেকে ১০ গুন্ বেশি সংক্রামক ও ভয়ঙ্কর।

একদিকে করোনা ভাইরাসের তান্ডবে সারা বিশ্বের নাজেহাল অবস্থা। আবার অন্যদিকে খোঁজ মিলেছে নতুন ভাইরাসের। যত দিন যাচ্ছে ততই ভয়ানক আকার নিচ্ছে করোনা। আর বদলাচ্ছে এই ভাইরাসের রূপ। এবার মালয়েশিয়ার স্বাস্থ্য দফতরের ডিরেক্টর জেনারেল নুর হিসান আবদুল্লাহ একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন, সম্প্রতি মালয়েশিয়াতে করোনা ভাইরাসের একটি শক্তিশালী প্রোটিন স্ট্রেইনের সন্ধান পাওয়া গিয়েছে, যা আগের থেকে ১০ গুন্ বেশি সংক্রামক ও ভয়ঙ্কর। এটির নাম দেওয়া হয়েছে, D614G।

জানা গিয়েছে, ভারত থেকে ফেরার পর একটি রেস্তোরাঁর মালিক ও এক বাসিন্দার শরীরে এই শক্তিশালী করোনা ভাইরাসের উদাহরণ পাওয়া গিয়েছে। সেই ব্যক্তির থেকে ৪৫ জন সংক্রামিত হয়েছেন। তাঁদের মধ্যে থেকে আবার ৩ জনের শরীরে এই নতুন ভাইরাসের হদিস মিলেছে। শুধু তাই নয়, এই ব্যক্তি ছাড়াও ফিলিপিন্স থেকে ফেরা করোনা আক্রান্তদের একটা ক্লাস্টারেও এই শক্তিশালী ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্য দফতরের ডিরেক্টর জেনারেল নুর হিসান আবদুল্লাহ আরও জানিয়েছেন, ভাইরাসের এই চরিত্র বদলের জন্য ভ্যাকসিনের আবিষ্কার ও প্রভাব নিয়ে প্রশ্নের সৃষ্টি হয়েছে। এই শক্তিবৃদ্ধি বা মিউটেশনের ফলে করোনা আরও অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। যার ফলে বর্তমান ভ্যাকসিন থেকে শুরু করে অনেককিছুই আর কাজে নাও লাগতে পারে। তিনি আরও বলেছেন যে এখন সাধারণ মানুষকে এবার আরও বেশি সচেতন হতে হবে। নাহলে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা যাবে না।

Tags

Related Articles

Close