দেশনিউজ

অনবদ্য প্রতিভা, মাত্র ১৪ বছর বয়সে ভারতের নতুন গ্র্যান্ডমাস্টার গোয়ার কিশোর লিওন মেন্ডনকা

Advertisement
Advertisement

আবারও নতুন গ্র্যান্ডমাস্টার হলেন ভারতের আর একজন। গোয়ার কিশোর লিওন মেন্ডনকা (Leon Mendonka) মাত্র ১৪ বছর বয়সেই গ্র্যান্ডমাস্টার হল। ইতালীতে আয়োজিত এক দাবা টুর্নামেন্টে বিজয়ী হয়ে দেশের জন্য এই সম্মানের অধিকারী হল সে। মাত্র ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সেই গোয়ার দ্বিতীয় ও দেশের ৬৭তম গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হয়ে বিরল সম্মানের অধিকারী হল সে।

গত অক্টোবর মাসেই রিগো চেজ-এ জয় পায়, জিএম নর্মের প্রথম রাউন্ডের ম্যাচে। পরে বুদাপেস্টে ফার্স্ট স্যাটারডে রাউন্ডে গত নভেম্বরে জয় পেল সে। অবশেষে ইতালির ভার্গানি কাপে দ্বিতীয় স্থানে শেষ করল, ইউক্রেনের ভিটালি বার্নাডস্কির (৭ পয়েন্ট) পরে।

করোনার প্রকোপে গত মার্চ থেকেই ইউরোপে লকডাউনের ধাক্কা। সেই সুযোগ কাজে লাগিয়ে এই সময়টাকেই সে গ্র‍্যান্ডম্যাস্টার হওয়ার সময় হিসেবে বেছে নেয়। গত ন’মাসে ইউরোপে প্রায় ১৬ টি টুর্নামেন্ট খেলেন তিনি। যার ফলে তার রেটিং ২৪৫২ থেকে ২৫৪৪-এ বেড়ে যায়। এই সাফল্যের পর তাকে প্রশ্ন করা হলে মেন্ডনকার জানায়, ‘‘গ্র্যান্ডমাস্টার হতে পেরে আমি দারুণ খুশি। অনেক কঠোর পরিশ্রমের ফলেই এটা অর্জন করতে পারলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন ও স্পনসর – সকলেরই কাছেই আমি কৃতজ্ঞ।’’

মেন্ডনকার বাবার কথায়, ‘‘ইউরোপে থাকাটা রীতিমতো চ্যালেঞ্জিং ছিল। তার উপর প্রতিযোগিতায় অংশ নেওয়াও। এই অনিশ্চয়তার মধ্যে প্রতিযোগিতার প্ল্যানিং করাই বেশ কঠিন ছি‌ল। তবে শেষ পর্যন্ত পুরস্কার পাওয়াটা নিঃসন্দেহে বড় প্রাপ্তি।’’ গত বছরই বরিস গেলফান্দ এবং ভ্লাদিমির ক্রামনিকের মতো প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের কাছ থেকে কিছু ভারতীয় জুনিয়র দাবাড়ু প্রশিক্ষণ নিয়েছিলেন। সেখানে আসার সুযোগ হয়েছিল কিশোর মেন্ডনকার। এর আগে গত জুলাইয়ে চেন্নাইয়ের জি আকাশ দেশের ৬৬ তম গ্র‍্যান্ডমাস্টার হয়েছিলেন।

Related Articles