দেশনিউজ

বিশ্বের এই ১৬ দেশে বিনা ভিসায় অবাধ ভ্রমণ করতে পারবে ভারতীয়রা

ঘুরতে ভালোবাসেন অথচ কোথায় যাবেন এমন চিন্তাই রয়েছেন!! বা অন্য দেশে ঘোরার কথা ভাবছেন? তাহলে আজকে সেই দেশেগুলির কথা জানাবো যেখানে যেতে ভারতীয় পাসপোর্ট হোল্ডারদের কোন ভিসা লাগে না। যে দেশগুলোতে যেতে ভারতীয়দের জন্য ভিসা ফ্রী সেগুলি হল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দুই দেশ বার্বাডোজ এবং ত্রিনিদাদ ও ট্যোবাগো।

এ ছাড়াও এই তালিকায় রয়েছে গ্রেনাডা। এই গ্রেনাডা ১৬৪৯-১৭৬৩ সাল পর্যন্ত ফরাসিদের অধীনে ছিল যার ফলে এখানে ফরাসি সংস্কৃতির গভীর প্রভাব লক্ষ্য করা যায়। পুরো দেশে ফরাসি সভ্যতার নানা নিদর্শন ছড়িয়ে রয়েছে।

এরপরের তালিকায় রয়েছে ডমিনিকা যা ক্যারিবিয় সাগরে অবস্থিত উইন্ড ওয়ার্ড দ্বীপের একটি দ্বীপ রাষ্ট্র। তবে ডমিনিকাতে কোনো রেলপথ নেই।

করোনা কালেও সেফ ট্রাভেল হিসাবে মরিশিয়াস ভালো অপশন হতে পারে। আফ্রিকা মহাদেশের অন্তর্গত এই সুন্দর দ্বীপের সৌন্দর্য উপভোগ করতে পারেন ভিসা ফ্রী এন্ট্রি সুবিধাসহ।

সার্বিয়া- এই দেশে অনেক সুন্দর শহর ও গ্রাম রয়েছে বেড়ানোর জন্য।

সামোয়া- ছবির মতো সুন্দর একটি দ্বীপ রাষ্ট্র সামোয়া। তাই এই দেশে ঘুরে আসার কথা ভাবতেই পারেন।

সেনেগাল- পশ্চিম আফ্রিকার এই দেশ ট্যুরিস্টদের পছন্দের একটি জায়গা।

নেপাল- নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। এই নেপাল কে বলা হয়ে থাকে মন্দিরের দেশ। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নেপাল গন্তব্যের জায়গা হতেই পারে।

হিমালয়ের দিগন্তজোড়া অসাধারণ সৌন্দর্য উপভোগের ঠিকানা ভুটান।

এছাড়াও আপনার পছন্দের তালিকায় যুক্ত হতে পারে হাইতি, নিউ আইল্যান্ড, মন্টসেরাস, হঙকঙ, মালদ্বীপ, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডিনস্।

Tags

Related Articles

Close