দেশনিউজ

আর নেই চিন্তা! এবার ট্রেন সফরে জিনিসপত্র চুরি গেলে ক্ষতিপূরণ দেবে ভারতীয় রেল

ভারতীয় রেলকে বিশ্বের অন্যতম বিস্তৃত রেল পরিষেবা বলে আখ‍্যা দেওয়া হয়। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ কাজের প্রয়োজনে রেল সফর করেন। আর এইকারণে প্রতিনিয়ত বাড়তে থাকা যাত্রীদের সঠিকভাবে পরিষেবা দিতে রেলও একাধিক পদক্ষেপ গ্রহণ করে। যাত্রীদের একাধিক সুযোগ-সুবিধার দিকে এতদিন ধরে নজর দিয়ে এসেছে রেল।

যাত্রীদের কথা মাথায় রেখে এমনই কিছু পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল‌ যা হয়তো অনেকের অজানা। ট্রেন সফরকালে জিনিস চুরি যাওয়ার ঘটনা নতুন নয়। বহুবার এমন ঘটনা ঘটেছে। কিন্তু আপনি কি জানেন ভারতীয় রেলে এমন একটি নিয়ম আছে যার অধীনে যাত্রীদের হারিয়ে যাওয়া জিনিসপত্রের ক্ষতিপূরণ দেওয়া হয়!

ট্রেনে সফরকালে জিনিসপত্র চুরির ক্ষেত্রে ক্ষতিপূরণের একটি নিয়ম রয়েছে রয়েছে। IRCTC railway catering and Tourism এর অধীনে ট্রেনের সফরে কোনোভাবে যাত্রীর জিনিসপত্র চুরি হয়ে গেলে ভারতীয় রেল সংশ্লিষ্ট যাত্রীকে ক্ষতিপূরণ দেয়। মূলত ওই সময়ে চুরি হয়ে যাওয়া পণ্যের প্রকৃত মূল্য নির্ধারণ করা হয় এবং তারপরে যাত্রীরা সেই অনুযায়ী ক্ষতিপূরণ পান।

তাহলে যদি কোনোভাবে ট্রেন সফরকালীন কোনো জিনিস চুরি হয়ে যায় তাহলে কি করবেন! চুরি হয়ে যাওয়া পণ্যের ক্ষতিপূরণ পেতে এর জন্য আপনাকে ট্রেনের কন্ডাক্টর, কোচ অ্যাটেনডেন্ট গার্ড বা জিআরপি ইসকর্টের সাথে যোগাযোগ করতে হবে। এরপরে তাদের তরফে দেওয়া এফআইআর ফর্মে নিজের ও চুরি যাওয়া জিনিসটি সম্পর্কে তথ্য লিখে নিকটস্থ থানায় জমা দিতে হবে।

চুরি হয়ে যাওয়া জিনিসপত্রের ভিত্তিতে অভিযোগ করার জন্য স্টেশনে উপস্থিত আরপিএফ এর সহায়তার মাধ্যমেও অভিযোগটি নথিভুক্ত করতে পারেন। এরপর তদন্ত করে যদি জিনিসগুলি উদ্ধার করা যায় তাহলে সেগুলি নিরাপদে যাত্রীদের কাছে ফেরত দেওয়া হয় আর না পারলে সেক্ষেত্রে ওই জিনিসপত্রের মূল্য নির্ধারণ করে ক্ষতিপূরণ প্রদান করা হয়।