দেশনিউজ

এবার থেকে দাঁড়াতে হবে না লম্বা লাইনে! সাধারণ মানুষের সুবিধার্থে নিয়ম বদল করলো ভারতীয় রেল

ভারতীয় রেল পরিষেবা ভারতের বৃহত্তম যাত্রী পরিষেবা মাধ্যম। প্রতিদিন বহু মানুষ যাতায়াতের জন্য রেল পরিষেবাকে ব্যবহার করে থাকেন। দূরপাল্লা হোক বা লোকাল ট্রেন সর্বস্তরের মানুষ যাতায়াতের মাধ্যম হিসেবে পছন্দ করেন ট্রেনকে। তবে এই ট্রেন যাত্রার জন্য সবচেয়ে প্রয়োজনীয় হল এর টিকিট। আর এই টিকিট কাটার জন্য মানুষকে দিতে হয় লম্বা লাইন। তবে সাধারণ মানুষের কথা ভেবে বর্তমানে ডিজিটালাইজেশনের হাত ধরে অনলাইন টিকিট কাটার পদ্ধতি সাধারণ মানুষকে এনে দিয়েছে কিছুটা স্বস্তি।

ভারতীয় রেল দপ্তর বহুদিন আগেও অসংরক্ষিত টিকিট কাটবার জন্য নিয়ে এসেছিল ইউটিএস মোবাইল অ্যাপ(UTS)। এই UTS অ্যাপের মাধ্যমে অসংরক্ষিত টিকিট কাটার জন্য লাইনের ঝুঁকি পোহাতে হয় না যাত্রীদের। খুব অনায়াসে লাইন না দিয়ে এই অ্যাপ থেকে টিকিট কাটতে পারেন যাত্রীরা। তবে এই অ্যাপ অনুসারে টিকিট কাটতে গেলে যে স্টেশন থেকে যাত্রা শুরু করবেন তার দু’ কিলোমিটার এর মধ্যে আপনাকে থাকতে হবে। কিন্তু সম্প্রতি যাত্রীদের সুবিধার্থে এই নিয়মের পরিবর্তন আনা হল ভারতীয় রেলের পক্ষ থেকে।

অসংরক্ষিত টিকিট কাটার ক্ষেত্রে যাত্রীদের দু কিলোমিটার রেঞ্জের মধ্যে থেকে টিকিট কাটতে হতো। আর তার কারণে অনেকেই টিকিট কাটতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতেন। আবার অনেক সময় স্টেশনের কাছাকাছি নেটওয়ার্কও পাওয়া যেত না। এই সমস্ত সমস্যার কথা মাথায় রেখে ভারতীয়দের রেল তাদের এই নিয়মে আনল পরিবর্তন। এই পরিবর্তনের মাধ্যমে এখন আপনি স্টেশন থেকে দূরে থাকলেও টিকিট কাটতে পারবেন।

বর্তমানে এই UTS অ্যাপে ২ কিলোমিটারের রেঞ্জ বাড়িয়ে ২০ কিলোমিটার করা হয়েছে। সুতরাং এখন থেকে স্টেশন থেকে ২০ কিমি দূরত্বে থাকাকালীনও আপনি টিকিট বুক করতে পারবেন। এই নয়া পরিবর্তনে উপকৃত হবেন যাত্রীরা এমনটাই মনে করা হচ্ছে। আর এর মাধ্যমে লম্বা লাইন থেকেও রেহায় পাবেন যাত্রীরা, যার ফলে বাঁচবে অনেকখানি সময়ও।

Related Articles