অর্থনীতিনিউজ

টাকা তোলা বা জমা করার জন্য দিতে হবে চার্জ! ১ এপ্রিল থেকে লাগু হচ্ছে যে সমস্ত নতুন নিয়ম

বছরের প্রথম থেকেই নানা নিয়ম পরিবর্তন হতে শুরু করেছে বিভিন্ন ক্ষেত্রে, আর এইবার পোস্ট অফিসের ক্ষেত্রে আসতে চলেছে বড়সর বদল। ১ এপ্রিল ২০২১ থেকে পোস্ট অফিসে চালু হতে চলছে একাধিক নিয়ম। ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাংকে এখন থেকে টাকা জমা করলে আইপিএস এর চার্জ লাঘু করার সিদ্ধান্ত নেওয়া কথা ভাবা হয়েছে, অর্থাৎ এবার থেকে টাকা জমা ও তোমার ক্ষেত্রে চার্জ দিতে হবে এমনটাই খবর মানি কট্রোলের তরফ থেকে।

বেসিক সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে চারবার টাকা তুলল কোনো চার্জ দিতে হবে না। কিন্তু যদি চারবারের বেশি ট্রানজেকশন হয় সেই ক্ষেত্রে দিতে হবে ২৫ টাকা বা ০.৫ শতাংশ চার্জ।

অন্যদিকে সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রতিমাসে তুলতে পারবেন ২৫,০০০ টাকা পর্যন্ত, তবে ২৫,০০০ টাকার বেশি তুলতে গেলে সেই ক্ষেত্রে আপনাকে দিতে হবে ২৫ টাকা চার্জ। অন্যদিকে টাকা জমার ক্ষেত্রে ১০,০০০ টাকা পর্যন্ত জমা দিতে পারবেন কোনো রকম চার্জ ছাড়া, তবে ১০,০০০ এর বেশি টাকা জমা দিতে গেলে এই ক্ষেত্রে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত চার্জ আপনাকে দিতে হবে।

ইন্ডিয়া পোস্টের Aeps অ্যাকাউন্টে লাগু হবে চার্জ আইপিপিবি নেটওয়ার্ক, যেখানে সীমাহীন ফ্রি লেনদেন করা যাবে ৷ কিন্তু নন আইপিপিবি-র ক্ষেত্রে কেবলমাত্র তিনবার বিনামূল্যে লেনদেন করতে পারবেন গ্রাহকরা৷ পেমেন্ট সীমা শেষ হওয়ার পর প্রত্যেক লেনদেনের ক্ষেত্রে আপনাকে দিতে হবে নির্দিষ্ট চার্জ৷ এবং মিনি স্টেটমেন্টের জন্য দিতে হবে ৫ টাকা শুল্ক৷ এবং এই সমস্ত চার্জের উপরে যোগ করা হবে জিএসটি ও সেস৷

Tags

Related Articles

Close