দেশনিউজ

বাংলাদেশের কাছে হেরে যাবে ভারত! IMF- রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Advertisement

করোনা মহামারীর পর থেকে বিশ্বের প্রায় সমস্ত দেশের অর্থনৈতিক ব্যবস্থাই তলানিতে এসে ঠেকেছে। এর মধ্যে ভারতও রয়েছে তবে ভারতের আর্থিক অবস্থা আরও খারাপ। ক্রমশই নামছে জিডিপি রেট। দেশের বহু মানুষের কাযকরী চলে গেছে। অনেক মানুষ কাজ হারিয়ে সর্বশ্রান্ত হয়ে পড়েছে।

মঙ্গলবার ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ রিপোর্ট প্রকাশ করেছে আইএমএফ। সেখানে বলা হয়েছে ২০২০ সালে ভারতের আর্থিক বৃদ্ধি সংকুচিত হবে ১০.৩ শতাংশ। এই রিপোর্টে স্পষ্ট করে বলা হয়েছে, ভারতের আর্থিক বৃদ্ধি এতটাই ধাক্কা খাবে যে ২০২০ সালে ভারতের মাথাপিছু জিডিপি বাংলাদেশের নিচে নেমে যাবে। এইবছর বাংলাদেশের মাথাপিছু জিডিপি হতে পারে ১,৮৮৮ ডলার। সেখানে ভারতের মাথাপিছু জিডিপি হবে ১,৮৭৭ ডলার।

তবে শুধু বাংলাদেশই নয়, ভারতের জিডিপি ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপেরও নীচে থাকবে। আর ভারতের পেছনে থাকবে পাকিস্তান ও নেপাল। আইএমএফ মনে করছে, এই মহামারীর কারণে গোটা পৃথিবীর আর্থিক বৃদ্ধি ৪.৪ শতাংশ কমবে। তবে ২০২১ সালে তা ৫.২ শতাংশ হারে বাড়তে শুরু করবে। আর ২০২১ সালে আর্থিক বৃদ্ধির হারে চিনের থেকেও এগিয়ে থাকবে ভারত। ২০২১ সালে ভারতের আর্থিক বৃদ্ধি হবে ৮.৮ শতাংশ হারে। সেখানে চীনের আর্থিক বৃদ্ধি হবে ৮.২ শতাংশ হারে।

Tags

Related Articles

Close